শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৫২, ২৯ মে ২০২৩

রাজশাহীর আম এত সুস্বাদু কেন

রাজশাহীর আম এত সুস্বাদু কেন

রাজশাহীর আম, বিশ্বব্যাপী যার নাম। স্বাদে আর গন্ধে এ অঞ্চলের আম এক কথায় অতুলনীয়। কিন্তু দেশের বিভিন্ন অঞ্চলে আমের আবাদ হলেও এখানকার আমে এত স্বাদ কেন?

বলতে পারেন যে, আমের স্বাদ তো হয় জাত অনুসারে। তাহলে রাজশাহীর আম নিয়ে এত মাতামাতি কেন? এ কথা আংশিক ঠিক। তবে আমের স্বাদে সবচেয়ে বেশি প্রভাব ফেলে মাটি। একেক এলাকার মাটি একেক স্বাদের আমের জন্ম দেয়। ধরুন, আপনি একই জাতের ২টি আমের চারা একটি লাগালেন রংপুরে, আর একটি লাগালেন সিলেটে। যখন গাছটি থেকে ফল অর্থাৎ আম আসবে, তখন দেখা যাবে যে বিস্তর পার্থক্য রয়েছে দুইটি গাছের আমের স্বাদের মধ্যে। এর কারণ মাটি। আমের জন্য রাজশাহীর মাটিই সেরা।

এছাড়া রাজশাহীর আবহাওয়া (বিশেষ করে তাপমাত্রা) অন্যতম কারণ। ফুলের (মুকুল) প্রাথমিক ধাপ (flower primordia) গঠনের সময় কিছুদিন ধরে আবহাওয়ার একটা নির্দিষ্ট তাপমাত্রা বিরাজ করলে বিশেষ কুড়ি (bud) ফুলে রুপান্তর হয়। নতুবা ওটা নতুন পাতায় রূপান্তর হয়। প্রত্যেক বছরই ওই সময়ে রাজশাহী অঞ্চলের তাপমাত্রা অন্যান্য অঞ্চলের তুলনায় আমের জন্য অনুকূলে থাকে। ফলে গাছে বেশি মুকুল আসে। তাইতো পৃথিবীর সবচেয়ে বড় আম উৎপাদন এলাকা রাজশাহী অঞ্চল।

আমরা সবাই এটা জানি যে, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর আম সুমিষ্ট হয়। মাটির পাশাপাশি জেনেটিক কারণও অন্যতম। এর প্রধান উপাদান বলা চলে এটাই।

এছাড়া, সূর্যের আলো সরাসরি আমে আসার পর আমে সুক্রোজ নামের একটি উপাদান তৈরি হয়। আমরা যে চিনি খাই, তাকেই সুক্রোজ বলে। যার কারণে আম অত্যান্ত সুমিষ্ট হয়। আবার আম পাঁকার সময় যদি কয়েকদিন টানা বৃষ্টি হয় বা আকাশ মেঘলা থাকে, তাহলে আমে মিষ্টতার পরিবর্তে টক ভাব থেকে যায়।

এ কথা কৃষি মন্ত্রণালয়, বৈজ্ঞানিক কর্মকর্তা ও ফল গবেষকদের। আমাদের দেশে প্রায় ১ হাজার জাতের আম রয়েছে বলে বিশেষজ্ঞদের ধারণা। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁয় এখনো আমের অনেক জাতবৈচিত্র্য দেখা যায়। স্থানীয় সেসব জাতের মধ্যে উল্লেখযোগ্য হলো- ক্ষীরভোগ, মোহনভোগ, রাজভোগ, রানিভোগ, রানিপসন্দ, সিন্দুরা, সুবর্ণরেখা, কুয়াপাহাড়ি, নাক ফজলি, ফজলি, চিনি ফজলি, সুরমাই ফজলি, চিনিমিছরি, জগমোহিনী, রাখালভোগ, রাঙাগুড়ি, গোবিন্দভোগ, তোতাপুরী, মিছরিকান্ত, জালিবান্ধা, বোম্বাই, ভুতো বোম্বাই, পাহাড়িয়া, গোলাপখাস, কাকাতুয়া, দাদভোগ, চম্পা, সূর্যপুরী, কাঁচামিঠা, কলামোচা, শীতলপাটি, লক্ষ্মণভোগ, গোলাপবাস, কিষানভোগ, বান্দিগুড়ি, রাংগোয়াই, আশ্বিনা, ভাদুড়িগুটি, বনখাসা, বউ ফুসলানি, ক্ষীরমন, দুধসর, রংভিলা, পারিজা, আনোয়ারা, দিলশাদ, আম্রপালি, মল্লিকা, বেগমবাহার, পূজারীভোগ, পলকপুরী, রাজলক্ষ্মী, দুধকুমারী, শ্যামলতা, খাট্টাশে, জাওনা, দমমিছরি, মিছরিমালা, মিছরিবসন্ত, মেসোভোলানি, আনোয়ারা, পলকপুরী, ফুনিয়া, রানিপসন্দ, গোলাপবাস, বাতাসাভোগ, ইটাকালি, গোল্লাছুট, পোল্লাদাগী, মোহনবাঁশি, পরানভোগ, বিড়া, ভারতী, বাদশাহপসন্দ, বেগমপসন্দ, রাজাপসন্দ, বনখাসা, বাগানপল্লি, কালিগুটি, পাকচারা, কালিয়াভোগ, কোহিতুর, কালিগুলি, হাঁড়িভাঙা ইত্যাদি।

এর পাশাপাশি দেশে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফলের জার্মপ্লাজম সেন্টার থেকে উদ্ভাবিত হয়েছে আমের অনেক আধুনিক ও উন্নত জাত।

দেশ স্বাধীনের আগে থেকেই আমরা দেখি চাঁপাইনবাবগঞ্জে আমের চাষাবাদ হয়। কিন্তু আগে তেমন কোনো পরিচর্যা হতো না। বিভিন্ন প্রজাতির আম থাকলেও বাণিজ্যিকীকরণের কোনো কার্যক্রম ছিল না। কিন্তু যুগের পরিবর্তন ও ভোক্তাদের চাহিদা বাড়ায় বাজার সম্প্রসারণ হয়েছে। আগে অনেক গুটিজাতের আম দেখা গেছে, যা এখন দেখতে পাওয়া যাচ্ছে না। এরপর চিন্তা ভাবনা আসল, ভালো জাতের সম্প্রসারণের। ব্যাপকহারে লাগানো হলো ভালো ভালো জাতের আমের। এতে এক বছর আম দেয় আরেক বছর গ্যাপ দেয়। এমন হতে হতে বাজারের ভোক্তা চাহিদা ও চাষিদের লাভের বিষয়টি বিবেচনায় বৈজ্ঞানিক চিন্তাভাবনার শুরু হলো।

একটি গাছ থেকে প্রতিবছর আম উৎপাদন করতে হবে, বর্তমানে এমন অর্থনৈতিক চিন্তার বিকাশ হয়েছে। পাটের মতো আমকেও অর্থনৈতিক ফসল হিসেবে গণ্য করতে দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানির সম্ভাবনা কাজে লাগিয়ে কাজ শুরু করা হয়েছে। এলক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমের উচ্চ ফলনশীল জাত আমদানি করা হয়েছে। এরপরে বর্তমানে সারাবছর কিভাবে নিরাপদ আম পাওয়া যায় তার চর্চাও চলছে।

সরকার কৃষকদের উন্নয়নে কাজ করছে। ব্যাপক পরিকল্পনা করা হয়েছে আমকে অর্থনৈতিক ফল হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করতে। যদিও এ ক্ষেত্রে সবকিছুর আগে এগিয়ে আসতে হবে আমচাষিদের। বৈজ্ঞানিক উপায়ে নিরাপদ আম উৎপাদনে মনোযোগ দিতে হবে তাদের। এছাড়া জিআই স্বীকৃতিকে কাজে লাগিয়ে এর অন্যান্য সুযোগের সঠিক ব্যবহার করে বিদেশে আম রপ্তানি করতে হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু