শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:২২, ৩০ জানুয়ারি ২০২৩

নারকেল বাটা দিয়ে হাঁসের মাংস ভুনা

নারকেল বাটা দিয়ে হাঁসের মাংস ভুনা

শীত মানেই উৎসব আর খাওয়া-দাওয়া। শীতকালের ভোজন আয়োজন হাঁস ছাড়া যেন অসম্পূর্ণ। চালের রুটি কিংবা চিতই পিঠা হাঁসের মাংস জমে যায় সব কিছুর সঙ্গে। হাঁস খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিলই বটে।

হাঁস ভুনা, ঝোল-ঝাল নানাভাবে রান্না করে খাওয়া যায়। নারকেল বাটা দিয়ে হাঁসের মাংস ভুনা খেতে খুবই সুস্বাদু। সকালের নাস্তায় কিংবা শীতের রাতের পিকনিক যে কোনোটাই একেবারে জমে যাবে গরম গরম চিতই পিঠার সঙ্গে হাঁসের এই পদটি। চলুন তবে জেনে জেয়া যাক নারকেল বাটা দিয়ে হাঁসের মাংস ভুনার রেসিপিটি-  

উপকরণ: হাঁসের মাংস এক কেজি, আদা বাটা দুই টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা ১/৪ কাপ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, জিরা বাটা এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, ছোট এলাচ দুইটি, দারচিনি দুই ইঞ্চি, তেজপাতা দুইটি, নারকেল বাটা কাপ, গরম মশলা গুঁড়া এক চা চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি, লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো। 

প্রণালী: প্রথমে হাঁস ভালো ভাবে পরিষ্কার করে কেটে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন। এবার আদা, রসুন, জিরা বাটা দিয়ে ভালো করে কষাতে থাকুন। সামান্য পানি দিয়ে গুঁড়া মশলাগুলো মিশিয়ে কষান আরো কিছুক্ষণ। মশলার কাঁচা গন্ধ গিয়ে তেল উপরে উঠে এলে মাংস দিন। আবারো কষানোর পালা। ভালোভাবে মশলার সঙ্গে মাংস কষিয়ে নিয়ে নারকেল বাটা দিয়ে আর কিছুটা কষিয়ে নিন। এবার পানি দিন। হালকা আঁচে ঢেকে মাংস রান্না করুন। সিদ্ধ হয়ে ঝোল মাখা মাখা হয়ে এলে কাঁচা মরিচ ফালি, গরম মশলা গুঁড়া, ধনিয়া পাতা দিয়ে নামিয়ে নিন। গরম গরম উপভোগ করুন ভাত, পোলাও, চালের রুটি, পরোটা, কালাই রুটি কিংবা চিতই পিঠার সঙ্গে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ