শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:০৪, ১০ জানুয়ারি ২০২৩

রান্নার আগে কাঁচা মাংস ধুয়ে নেয়া নিষেধ! কিন্তু কেন?

রান্নার আগে কাঁচা মাংস ধুয়ে নেয়া নিষেধ! কিন্তু কেন?

কাঁচা মাংস ধোয়া ছাড়া রান্নার কথা কল্পনা করতে পারেন? বাঙালির অভ্যাসের সঙ্গে এটি বহুদিন ধরে জড়িত। সম্প্রতি বিভিন্ন দেশের খাদ্য সুরক্ষা দফতর কাঁচা মাংস ধোয়া নিয়ে একটি তথ্য প্রকাশ করেছে। তাদের মতে, কাঁচা মুরগির মাংস ধোয়ার সময়ে মাংসের গায়ে থাকা ক্ষতিকর ব্যাক্টেরিয়া রান্নাঘরে ছড়িয়ে পড়ে। এতে যিনি রান্না করছেন, তার নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই মাংস না ধোয়াই ভালো। তার চেয়ে বরং কড়া আঁচে ভাল করে রান্না করে নিলেই হবে।

কিন্তু সবাই ঠিক উল্টোটা করেন। বাজার থেকে মুরগির মাংস কিনে আনার পর, তা ভালো করে ধুয়ে তবেই কড়াইতে চাপানো হয়। সকলে এই নিয়মটিই মেনে চলেন। রান্নার আগে কাঁচা মাংস ধুয়ে নেয়ার চল রয়েছে বিদেশেও। অস্ট্রেলিয়ার ‘ফুড সেফটি ইনফরমেশন কাউন্সিল’-এর একটি সমীক্ষায় দেখা গেছে অস্ট্রেলিয়ার অধিকাংশ বাড়িতে রান্না করার আগে মাংস ধুয়ে নেয়া হয়। বিভিন্ন গবেষণা বলছে, না ধুয়ে মাংস রান্না করা শরীরের জন্য ক্ষতিকর। কারণ, কাঁচা মুরগির মাংসে রয়েছে ক্যাম্পাইলোব্যাক্টর এবং সালমোনেলা নামক ক্ষতিকর ব্যাক্টেরিয়া। তা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। বিগত কয়েক বছরে পরিসংখ্যান অনুযায়ী, সালমোনেলার হানায় আক্রান্ত রোগীর সংখ্যা কম নয়।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি বছর ক্যাম্পোইলোব্যাক্টর নামক ব্যাক্টেরিয়া দ্বারা সংক্রমিত হয়ে থাকেন প্রায় কয়েক লাখ মানুষ। এই সংক্রমণের উৎসব হিসেবে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে দায়ী করা হয় মুরগির মাংসকেই। তাই অনেকেই কাঁচা মাংস ধোয়ার আগে বাড়তি সতর্ক থাকেন। শুধু পানি দিয়ে ধুয়ে নেন তাই-ই নয়, ব্যাক্টেরিয়া মেরে ফেলতে অনেকেই মাংস ধোয়ার পর লেবুর রস মাখিয়ে রাখেন। লেবুর রসে অ্যাসিডের পরিমাণ অনেক বেশি। অ্যাসিডের গুণেই ব্যাক্টেরিয়া দূর হবে বলে ধারণা অধিকাংশের। কিন্তু খাদ্য সুরক্ষা দফতর কাঁচা মাংস না ধুয়ে রান্না করার পরামর্শ দিচ্ছে। তার অবশ্য একটি কারণ আছে। অনেকেই রান্নাঘরের বেসিনের কল খুলে তার নিচে কাঁচা মাংসের পাত্রটি রেখে দেন। এর ফলে যেটা হয়, মাংসতে লেগে ছিটকে আসা ব্যাক্টেরিয়া মিশ্রিত পানি সারা রান্নাঘরে ছড়িয়ে পড়ে। তাতে শুধু শরীরের ক্ষতি হয় না, দূষিত হয় পরিবেশও।

তবে মাংস না ধুয়ে রান্না করতে রাজি নন অধিকাংশেই। সেজন্য মাংস যদি রান্নার আগে ধুতেই হয়, সেক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললে ভালো। বাজার থেকে কিনে আনার পর সরাসরি বেসিনের নিচে না দিয়ে, একটি পাত্রে মাংস ভিজিয়ে রাখুন কয়েক ঘণ্টা। তারপর ধুয়ে নিতে পারেন। ধোয়া হয়ে গেলে টিস্যু বা কোনো পাতলা পরিষ্কার কাপড় দিয়ে মাংসের টুকরোগুলো মুছে নিন। এতে আপনার শরীর এবং রান্নাঘর দুই-ই ক্ষতিকর ব্যাক্টেরিয়ার হাত থেকে সুরক্ষিত থাকবে।

 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু