বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৫৪, ১০ ডিসেম্বর ২০২২

চিতল মাছের কালিয়া

চিতল মাছের কালিয়া

চিতল মাছ দেখতে যেমন সুন্দর, তার স্বাদও তেমন ভালো। এই মাছের বিভিন্ন পদ রয়েছে। এর মধ্যে চিতল মাছের কালিয়া বেশ জনপ্রিয়। অনেকেই চিতল মাছের এই পদটি রান্না করেন। কিন্তু মা-দাদীদের মতো সাবেকি সেই স্বাদ আর মেলে না। আজ চলুন চিতল মাছের কালিয়ার সাবেকি রেসিপি জেনে নিই- 

উপকরণ

চিতল মাছ- ৪ টুকরো 
সরিষার তেল- ৩০ মিলিলিটার 
হলুদ গুঁড়ো- এক চা চামচ 
মরিচ গুঁড়ো- আধা চা চামচ 
কাশ্মিরি মরিচের গুঁড়ো- আধা চা চামচ
লবণ- পরিমাণমতো 
কাঁচামরিচ- ৫/৬টি 
কাজুবাদাম- ১০/১২টি 
কিশমিশ- ১০/১২টি 
জিরা- এক চা চামচ 
আদা- আধা ইঞ্চি 
গরম মশলা বাটা- এক চামচ 
গরম পানি- ১ কাপ 
পেঁয়াজ- বড় একটি 
টমেটো- দুইটি

প্রণালি 

পেঁয়াজ আর টমেটো আলাদা আলাদা পেস্ট করে রাখুন। চিতল মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর হলুদ আর লবণ ভালো করে মাখিয়ে ১৫ মিনিট ম্যারিনেশনের জন্য রাখুন। 

কড়াইয়ে মাঝারি আঁচে সরিষার তেল দিন। তেল গরম হলে এক চিমটি লবণ দিন। তেলে সামান্য লবণ দিলে মাছ ভাজার সময় তা কড়াইয়ে লেগে যায় না। সাবধানে মাছের টুকরোগুলো ভেজে তুলে রাখুন।

এবার এই তেলে তিনটি কাঁচামরিচ আর পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ কষান। তারপর জিরা, আদা ও কাঁচামরিচ একসঙ্গে বেটে কড়াইয়ে দিন। কষিয়ে নিন। এরপর টমেটো পেস্ট, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো ও কাশ্মিরি মরিচ গুঁড়ো দিয়ে কষান।

মশলা কষে তেল ছেড়ে এলে কাজুবাদাম আর কিশমিশ দিয়ে কিছুক্ষণ নেড়ে এক কাপ পানি দিন। কড়াইয়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ জল ফোটান। এরপর মাছের টুকরোগুলো দিয়ে দিন। কিছুক্ষণ পর গরম মশলা বাটা মিশিয়ে গরম গরম নামিয়ে নিন চিতল মাছের কালিয়া। 

মাছের এই পদটি পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ