শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:৩৭, ৫ অক্টোবর ২০২২

গরম ভাতের সঙ্গে খান ‘ছোলার ডালে মাংস’

গরম ভাতের সঙ্গে খান ‘ছোলার ডালে মাংস’

ছোলার ডাল দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। তার মধ্যে অন্যতম হলো ছোলার ডালে মাংসের পদ। গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে দারুন মানিয়ে যায় এই পদ। আবার রুটি বা পরোটার সঙ্গে খেতেও লাগে দারুন।

বেশিরভাগ মানুষই এই পদ ভালো করে রাঁধতে পারেন না। আসলে ছোলার ডাল সেদ্ধ হতে বেশি সময় লাগে অন্যদিকে মাংস দ্রুত সেদ্ধ হয়ে যায়।

তবে এই রেসিপি অনুসরণ করে আপনি পারফেক্টভাবে তৈরি করতে পারবেন এই ছোলার ডালে মাংসের পদটি। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ১ কাপ
২. ছোলার ডাল ১ কাপ
৩. পেঁয়াজ কুচি ১ কাপ
৪. কাঁচা মরিচ ৪-৫টি
৫. আদা বাটা ২ চা চামচ
৬. রসুন বাটা ২ চা চামচ
৭. ধনিয়া গুঁড়া ২ চা চামচ
৮. জিরার গুঁড়া ২ চা চামচ
৯. মরিচের গুঁড়া ২ চা চামচ
১০. হলুদের গুঁড়া ২ চা চামচ
১১. লবণ স্বাদমতো
১২. সয়াবিন তেল এক কাপ
১৩. আস্ত জিরা আধা চা চামচ
১৪. তেজপাতা, দারুচিনি ও সাদা এলাচ সামান্য।

পদ্ধতি

প্রথমে ভালো করে ছোলার ডাল ধুয়ে নিন। এরপর দিয়ে দিন কিছুটা পেঁয়াজ কুচি, কাঁচা মরিচের ফালি, এক চামচ আদা বাটা ও এক চামচ রসুন বাটা, সঙ্গে পরিমাণ মতো ধনে, জিরা, হলুদ ও মরিচের গুঁড়া। সঙ্গে দিন লবণ ও তেল।

এবার পরিমাণমতো পানি মিশিয়ে চুলায় বসিয়ে দিন। প্রথমে চুলার আঁচ বাড়িয়ে ৫ মিনিট রান্না করুন। এরপর আঁচ কমিয়ে আরও ২০ মিনিট রাঁধুন। তারপর মুরগির মাংস ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিন।

অন্যদিকে প্যানে তেল গরম করে বাকি পেঁয়াজ ভেজে একে একে সব মিসলা মিশিয়ে দিন। কম আঁচে রান্না করতে হবে। তারপর দিয়ে দিন মুরগির মাংস। ভালো করে নেড়ে পানি দিয়ে আঁচ কমিয়ে দিন।

এরপর মাংস সেদ্ধ হলে তাতে দিয়ে দিন ছোলার ডাল। এবার দুটোকে একসঙ্গে ভালো করে মিশিয়ে ৫ মিনিট রান্না করুন। ব্যাস তৈরি হয়ে যাবে ছোলার ডাল দিয়ে মাংস রান্না। গরম ভাতের সঙ্গে এবার পরিবেশন করুন সুস্বাদু এই মাংসের পদ।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু