শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:২৮, ২৯ সেপ্টেম্বর ২০২২

বাটা মসলায় সেই স্বাদের হাঁসের মাংস ভুনা

বাটা মসলায় সেই স্বাদের হাঁসের মাংস ভুনা

হাঁসের মাংস খেতে ভালোবাসেন অনেকে। বাটা মসলা দিয়ে যদি হাঁসের মাংস রান্না করা যায়, তাহলে স্বাদ বাড়ে দ্বিগুণ। এটি আমাদের ঐতিহ্যিক রান্না। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে হাঁসের মাংস ভুনা করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেনের একটি পর্বে হাঁসের মাংস ভুনার রেসিপি দেওয়া হয়েছে। আসুন, আমরা জেনে নিই হাঁসের মাংস ভুনা রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. হাঁসের মাংস

২. আদা বাটা

৩. রসুন বাটা

৪. জিরা বাটা

৫. মরিচ বাটা

৬. ধনিয়া বাটা

৭. পেঁয়াজ বাটা

৮. লবণ

৯. হলুদের গুঁড়ো

১০. পোস্তদানা

১১. পরিমাণমতো তেল

১২. পানি

১৩. তেজপাতা

১৪. এলাচ

১৫. দারুচিনি

১৬. নারকেলের দুধ

১৭. আলু

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে হাঁসের মাংস নিন। এতে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, জিরা বাটা, ধনিয়া বাটা, মরিচ বাটা, লবণ, হলুদের গুঁড়ো, পোস্তদানা ও তেল দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন।

এবার মসলায় মাখানো হাঁসের মাংস সসপ্যানে নিন। এতে পানি দিয়ে ঢেকে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন।

কষানো হলে নারকেলের দুধ, আলু ও পানি দিয়ে রান্না করুন। ফ্রাইপ্যানে তেল দিন। এতে রসুন কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে সসপ্যানে ঢেলে দিন। সবশেষে স্পেশাল মসলা দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের হাঁসের মাংস ভুনা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু