বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৩১, ৮ সেপ্টেম্বর ২০২২

হৃদরোগের ঝুঁকি কমাতে রপ্ত করবেন যে ৫ অভ্যাস

হৃদরোগের ঝুঁকি কমাতে রপ্ত করবেন যে ৫ অভ্যাস

হৃদরোগ বা হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার ঘটনা আশংকাজনক হারে বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এজন্য দায়ী আমাদের জীবনযাপন পদ্ধতিই। সুস্থ থাকতে চাইলে অস্বাস্থ্যকর জীবনযাপনকে বিদায় জানাতে হবে। জেনে নিন কোন অভ্যাসগুলো অবশ্যই রপ্ত করা চাই হৃদরোগের ঝুঁকি কমাতে।

১। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস
কার্ডিওভাস্কুলার ডিজিজ থেকে দূরে থাকতে চাইলে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রপ্ত করার কোনও বিকল্প নেই। পাতে রাখবেন এমন খাবার, যেগুলোতে মিলবে সব ধরনের পুষ্টি। সবুজ শাকসবজি ও ফল খাওয়ার চেষ্টা করুন প্রতিদিন। আর অবশ্যই বাসায় রান্না করা খাবার খাবেন।

২। শরীরচর্চার জন্য সময় রাখুন
অলস বসে থাকলে বাড়ে হৃদরোগের ঝুঁকি। প্রতিদিন কিছুক্ষণ হাঁটাহাঁটি ও ব্যায়াম করুন। অফিসের ডেস্কে অনেকক্ষণ বসে থাকতে হলে কয়েক ঘণ্টা পরপর বিরতি নেবেন। চাইলে চেয়ারে বসেও নির্দিষ্ট কিছু ব্যায়াম করতে পারেন। তবে হৃদরোগের সমস্যায় ভুগলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যায়াম করবেন।   

৩। ধূমপানহীন জীবন বেছে নিন
গবেষণা মতে, ধূমপান ও মদ্যপান হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয় অনেকাংশে। তাই হৃদযন্ত্র ভালো রাখতে চাইলে এগুলো এসব অভ্যাস অবশ্যই ত্যাগ করতে হবে।

৪। পর্যাপ্ত ঘুম জরুরি
প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাবেন এবং ভোরে ঘুম থেকে উঠবেন। প্রতিদিন ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম ভীষণ জরুরি। পর্যাপ্ত ঘুম আপনাকে দূরে রাখবে কার্ডিওভাস্কুলার ডিজিজ থেকে।  

৫। স্ট্রেস ম্যানেজমেন্ট শিখুন
জীবনে নানা ধরনের সমস্যা থাকবেই। সেগুলো মোকাবিলা করতে শিখুন। অতিরিক্ত স্ট্রেস নেওয়া যাবে না। এতে ক্ষতিগ্রস্ত হবেন আপনি নিজেই। কারণ স্ট্রেসের সঙ্গে হৃদরোগের বেশ প্রত্যক্ষ যোগাযোগ রয়েছে। স্ট্রেস দূর করতে পছন্দের কাজ করুন ও নিজেকে সময় দিন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ