শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:৫১, ২৯ মে ২০২২

ত্বকের লাল ছোপ যে সমস্যার ইঙ্গিত দেয়

ত্বকের লাল ছোপ যে সমস্যার ইঙ্গিত দেয়

ত্বকের লালচে ছোপ দেখলে অনেকেই ভাবেন অ্যালার্জির সমস্যা হয়েছে। তবে সব সময় কিন্তু ত্বক লালচে হওয়ার কারণ অ্যালার্জি নয়।শরীরের বিভিন্ন স্থানের ত্বক লালচে হয়ে ওঠার কারণ হতে পারে চিকেন স্কিন। এই শব্দের সঙ্গে অনেকেই হয়তো পরিচিত নন। আসলে এটি একটি ত্বকের রোগ। যে কারো এটি হতে পারে। তবে যাদের ত্বক বেশি সংবেদনশীল; তাদের ক্ষেত্রে এই সমস্যা মারাত্মক হতে পারে।

এ বিষয়ে ভারতের আয়ুর্বেদিক বিশেষজ্ঞ শর্মিতা জানান, ত্বকে ছোট ছোট গর্তের মতো লাল ছোপ কিংবা দাগ দেখে অনেকেই একে সাধারণ কোনো সমস্যা বলে ভাবেন।

তবে এটি হতে পারে চিকেন স্কিনের লক্ষণ। চিকিৎসার ভাষায় একে কেরাটোসিস পিলারিস বলা হয়। আবার চলতি কথায় একে স্ট্রবেরি লেগও বলা হয়।

শরীরের বিভিন্ন স্থান যেমন- পিঠে, হাতের পেছনের দিকে, কাঁধে, হাঁটু ও থাইয়ে দেখা যেতে পারে। সাধারণত কেরাটিন ফর্মুলেশনের কারণে এর মাত্রা বেড়ে যায়। কেরাটিন ঘামের মাত্রা বাড়িয়ে লোমকূপের মুখ বন্ধ করে দেয়। এ কারণে চিকেন স্কিন বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে।

যাদের গায়ের চামড়া শ্যামবর্ণ, তাদের শরীরে কালো ছোপ দেখা যায়। কিছুটা জালের মতো দেখতে হয়। আর যাদের গায়ের চামড়া একটু ফর্সা তাদের শরীরে লালভাব বেশি থাকে ও ত্বক আসল রং হারিয়ে ফেলে।

কাদের মধ্যে এই সমস্যা বেশি?

>> যাদের ত্বক শুষ্ক
>> অ্যাকজিমা থাকলে
>> আটপিক স্কিন অ্যালার্জি হলে
>> যাদের বংশে এ সমস্যা রয়েছে।

এর চিকিৎসা কী?

এ সমস্যা হলে আয়ুর্বেদিক বিশেষজ্ঞ অথবা স্কিনের চিকিৎসকের পরামর্শ নিতে হবে। স্যালিসিলিক অ্যাসিডযুক্ত সিরাম অথবা টোনার সপ্তাহে ৪ দিন লাগালে উপকার মিলবে।

সেরামিড যুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ল্যাকটিক অ্যাসিডযুক্ত বডি লোশন ব্যবহার করা ভালো, বিশেষ করে যাদের ত্বক শুষ্ক। অবশ্যই দিনের বেলা বাইরে বের হলে সানস্ক্রিন ব্যবহার করুন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু