• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৭ জ্বিলকদ ১৪৪৩

মা দিবসে মাকে কী উপহার দেবেন?

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৭ মে ২০২২  

পুরো পৃথিবীর সঙ্গে সম্পর্কটা একদিকে আর মায়ের সঙ্গে অন্যদিকে। কারণ মা হলো সেই ব্যক্তি, যার ভেতরে আমাদের পূর্ণতা পাওয়া। একজন পূর্ণাঙ্গ মানুষ রূপে পৃথিবীতে আসা। যার মধ্য থেকে আমাদের জন্ম, তার জন্য যা কিছু করা হোক না কেন, কম হয়ে যাবে। সব ধর্মে মায়ের মর্যাদা অনেক উপরে। 

প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালন করা হয়। বছরের এই একটি দিন মায়ের জন্য বিশেষ করে তোলার ছোট্ট একটি সুযোগ পাওয়া যায়। মায়ের জন্য এই দিনটি সুন্দর করে তুলতে পারেন আপনি। বিশেষ কিছু উপহার মাকে দিয়ে চমকে দিতে পারেন। তবে বছরে একটি দিনই, মাকে ভালোবাসার জন্য বরাদ্দ থাকুক সবগুলো দিন। জেনে নিন এই দিনে মাকে কী উপহার দিতে পারেন-

গয়না

গয়না পছন্দ করেন না, এমন নারীর সংখ্যা কমই। বিশেষ করে মায়েদের কাছে গয়না অনেক পছন্দের। খুব বেশি দামি গয়না কেনার সামর্থ্য আপনার না-ই থাকতে পারে, তাতে কী! মাকে ছোট-খাটো কোনো গয়নাই কিনে দিন না! আপনার দেওয়া ছোট্ট কানের দুল, নাকের ফুল বা পেন্ডেন্ট মায়ের কাছে অমূল্য উপহার হয়ে থাকবে। মাকে উপহার কিনে দেওয়ার জন্য সারা বছর ধরে অল্প অল্প করে টাকা জমিয়েও রাখতে পারেন। এতে মা দিবসে উপহার কেনার টাকার জন্য চিন্তা করতে হবে না।

গাছ উপহার দিন

উপহার হিসেবে খুব ভালো একটি বিষয় হতে পারে গাছ। মায়েরা সবুজ প্রকৃতি পছন্দ করবেনই। তিনি শহরে থাকুন কিংবা গ্রামে, গাছ উপহার দিন। মা যে ধরনের গাছ পছন্দ করেন, তা উপহার দিতে পারেন। নিজের হাতে গাছের টব সাজিয়ে দিতে পারেন বা পছন্দসই অর্ডার করে আনতে পারেন। বিভিন্ন ধরনের ইনডোর প্লান্ট উপহার দিতে পারেন মাকে ঘর সাজানোর জন্য।

শাড়ি

বাঙালি মায়েদের সবচেয়ে পছন্দের পোশাক নিঃসন্দেহে শাড়ি। শাড়ি পেলে খুশি হবেন না, এমন মা হয়তো পাওয়া যাবে না। তাই মাকে এমন একটি শাড়ি কিনে দিন, যেটি তার খুব বেশি পছন্দ বা শখের। শাড়ির রং বা ম্যাটেরিয়াল যেন মায়ের পছন্দসই হয়, সেদিকে খেয়াল রাখবেন। আপনার মায়ের পছন্দ-অপছন্দ তো আপনারই ভালো জানার কথা, তাই না!

বই

খোঁজ নিয়ে দেখুন, আপনার মায়েরও একটা সময় অনেক পড়ার শখ ছিল। এক সময়ের পড়ুয়া তরুণীটি হয়তো সংসারের চাপে বই থেকে দূরে সরে গেছে। মায়ের পছন্দের লেখক কে তা জানুন। কোন ধরনের বই তার বেশি পছন্দ, জেনে নিন। এরপর তার পছন্দের তালিকা ধরে বই কিনে তাকে চমকে দিন। শুধু বই কিনে দিলেই হবে না, সেই বই পড়ার জন্য পর্যাপ্ত সময়ের ব্যবস্থা করে দিন।

হাতে তৈরি কার্ড

সন্তানের হাতে তৈরি যেকোনো সাধারণ জিনিসই মায়ের জন্য হতে পারে অসাধারণ উপহার। তাই মা দিবসে মাকে একটি সুন্দর কার্ড তৈরি করে দিন। আপনি চাইলে ইউটিউবে ভিডিও দেখে শিখে নিতে পারেন। কার্ড তৈরির পাশাপাশি মাকে রান্নাঘর থেকে ছুটি দিতে পারেন। তার পছন্দের সব খাবার তৈরি করে তাকে চমকে দিতে পারেন বিশেষ এই দিনে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা