• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৭ শাওয়াল ১৪৪৩

বেসন-হলুদের চেয়েও বেশি উপকারী চকলেট ফেসিয়াল

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২২  

চকলেট খেতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বিশেষ করে ছোটদের খুব পছন্দের খাবার চকলেট। তবে জেনে অবাক হবেন যে, চকলেট শুধু খাওয়া হয় তা কিন্তু নয়, এটি দিয়ে করা যায় রূপচর্চাও। একবার চকলেট দিয়ে ফেশিয়াল করার পর নিজেই এর ফলাফল দেখতে পারবেন।

ত্বক যদি শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে গিয়ে থাকে তাহলে নিঃসন্দেহে তাতে প্রাণ ফেরাবে চকলেট ফেশিয়াল। আসলে চকলেটে বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায়, তা ত্বকের জন্য অতিমাত্রায় উপকারী। বলা চলে, বেসন-হলুদের চেয়েও বেশি উপকারী চকলেট ফেসিয়াল বা চকলেট দিয়ে রূপচর্চা করা।

কেন করবেন চকলেট ফেশিয়াল?

>> ত্বকের কালো দাগ, বলিরেখার সমস্যা কমিয়ে ত্বককে আর্দ্র রাখে।

>> চকলেটে থাকা উপাদান ত্বকে ঠিকমতো রক্ত সঞ্চালনে সহায়তা করে। সুতরাং ত্বকের শুষ্ক ভাব দূর হয় ও ত্বক মোলায়েম হয়।

>> রোদ লেগে ত্বক পুড়ে যাওয়া, ত্বক বুড়িয়ে যাওয়া ও কালচে ছোপ পড়ার মতো সমস্যা থেকে মুক্তি দেয় এই ফেশিয়াল।

>>  রোদ, দূষণ ও অতিরিক্ত মেকআপ ব্যবহারের ফলে ত্বকে একটা মলিন ভাব আসে, তা কমায় এই ফেশিয়াল। ত্বকের কোষের বৃদ্ধি ঘটাতে সহায়তা করে, যাতে ত্বক দেখতে লাগে সতেজ।

>> নিয়মিত চকলেট ফেশিয়াল করলে ত্বক উজ্জ্বল হয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ। এগুলো ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে নতুনের মতো করে তোলে।

বাড়িতে কীভাবে চকলেট ফেশিয়াল করবেন?

প্রথমে ১ টেবিল চামচ কোকো পাউডারের সঙ্গে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে মুখে বৃত্তাকার ভঙ্গিতে ২ মিনিট ম্যাসাজ করুন। তারপর গরম জল দিয়ে ধুয়ে নিন। এবার ১ টেবিল চামচ ব্রাউন সুগার, ১ টেবিল চামচ কোকোয়া পাউডার ও ২ টেবিল চামচ নারকেল মিশিয়ে নিয়ে মিনিটপাঁচেক আলতো করে মুখে স্ক্রাব করুন। স্ক্রাব করা হয়ে গেলে এবার একটি পাত্রে ১ টেবিল চামচ কোকোয়া পাউডার ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে মেখে মিনিট পনেরো রেখে দিয়ে ধুয়ে নিন। ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও সতেজ।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা