বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৫৬, ২০ জানুয়ারি ২০২২

চায়ের সবটুকু উপকারিতা পেতে

চায়ের সবটুকু উপকারিতা পেতে

চা থেকে সবটুকু উপকারিতা পেতে তা তৈরির বিশেষ একটি কৌশল আছে। স্বাস্থ্যকর আর দীর্ঘজীবন পাওয়ার পেছনে একটি পানীয়কে গুরুত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রের ‘ফাংশনাল মেডিসিন’ এর চিকিৎসক মার্ক হাইম্যান। সেই পানীয় বিশ্বব্যাপি সবাই পান করে, আর তা কফি নয়, চা।

ডা. হাইম্যানয়ের মতে, চায়ে থাকে শক্তিশালী ফেনোলিক উপাদান যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে, সুরক্ষা দেয় হৃদরোগ থেকে। চা যদি চিনি দিয়ে পান করা হয় তবেই সব শেষ। চিনি কম কিংবা বিনা চিনিতে চা পান করতে পারলে এর পলিফেনল উপাদানের উপকার মিলবে সরাসরি, বাড়বে আয়ু।

ওয়েলঅ্যান্ডগুড ডটকময়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও জানান, তবে চায়ের সবটুকু উপকারিতা বের করতে তা তৈরির একটি বিশেষ কৌশল আছে। আর সেই বিশেষ কৌশল হলো ঠাণ্ডা পানিতে লম্বা সময় ভিজিয়ে রাখা।

যুক্তরাষ্ট্রের বিলাসবহুল চায়ের ব্র্যান্ড ‘কোলো’ এর প্রতিষ্ঠাতা নিকোল ডিন বলেন, চায়ের পাতা থেকে স্বাদ আর পুষ্টিগুণ বের করার আদর্শ উপায় হলো ঠাণ্ডা পানি দিয়ে চা বানানো। চা পাতাগুলো ঠাণ্ডা পানিতে ভিজিয়ে ফ্রিজে ২৪ ঘণ্টা রেখে দিতে হবে। পরে ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। এবং সরাসরি চা পাতা না ভেজাতে চাইতে টি ব্যাগও ব্যবহার করা যায়। ব্যস, এইটুকুই কাজ। পানি ফুটানোরও প্রয়োজন নেই।

ডিন আরও বলেন, গরম পানিতে চা লম্বা সময় ফুটালে তা তেতো হয়ে যায়, তবে ঠাণ্ডা পানিতে চায়ের স্বাদের কোনো ক্ষতি হয় না। বরং চায়ের কোনো ক্ষতি না করেই তার স্বাদ চমৎকারভাবে বের করে আনে। আর এভাবে চা বানালে এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ধীরে ধীরে পানিতে মিশে যায়। গবেষণাতেও দেখা গেছে যে, ব্ল্যাক, গ্রিন এবং ওলং চা ঠাণ্ডা পানিতে ভিজিয়ে তৈরি করলে তাতে অ্যান্টি-অক্সিডেন্টয়ের মাত্রা বেশি থাকে।

টিআই

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...