• বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৬ ১৪২৮

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

ভুল অন্তর্বাস ব্যবহারে হতে পারে যেসব মারাত্মক ব্যাধি

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১  

অন্তর্বাস কমবেশি সবাই ব্যবহার করেন। সবার জন্যই এটি প্রয়োজনীয়। তবে অনেকেই অন্তর্বাস সম্পর্কিত বিভিন্ন তথ্য না জেনেই ভুল করেন। বিশেষ করে কম দামের মানহীন অন্তর্বাস ব্যবহারের মাধ্যমে অনেকেই মারাত্মক বিপদ ঢেকে আনছেন!

অর্থ খরচ করে সবাই ব্র্যান্ডের বিভিন্ন পোশাক কিনলেও অন্তর্বাস কেনার সময় তেমন ব্যয় করেন না অনেকেই। তবে এটিই স্বাস্থ্যের জন্য বেশি গুরুত্বপূর্ণ।

কারণ ভুল অন্তর্বাস ব্যবহারে আপনি শারীরিক বিভিন্ন সমস্যায় ভুগতে পারেন। অনেকেরই হয়তো জানা নেই, অন্তর্বাসও স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। তাই ভুল অন্তর্বাস পরে নিজেই নিজের মারাত্মক বিপদ ডেকে আনছেন না তো?

অনেকেই আঁটোসাঁটো পোশাক পরতে পছন্দ করেন। তবে তা স্বাস্থ্য ও ত্বকের উপর মারাত্মক প্রভাব ফেলে। বিশেষ করে টাইট অন্তর্বাস পরার ফলে শরীরের গোপনাঙ্গে বাতাস চলাচল করতে পারে না। এর ফলে ওই স্থান সব সময় ঘামে ও নোংরা হয়। যা ব্যাকটেরিয়ার আঁতুরঘরে পরিণত হয়।

এ ধরনের পরিস্থিতিতে পরিচ্ছন্নতা বজায় রাখতে ও সংক্রমণ এড়াতে সব সময় উন্নতমানের অন্তর্বাস ব্যবহার করা উচিত। তবে যখন আপনি টাইট অন্তর্বাস পরেন, বাতাস এসব অঙ্গে পৌঁছাতে পারে না। ফলে সংক্রমণ, চুলকানিসহ নানা ধরনের চর্মরোগ দেখা দেয়। জেনে নিন টাইট অন্তর্বাস পরলে কী হয়-

>> ব্যায়াম করার সময় অনেকেই টাইট পোশাক পরেন। যা হতে পারে বিপজ্জনক। কারণ ঘামলে ত্বক হয়ে পড়ে আর্দ্র। এ কারণে শরীরের বিভিন্ন অংশে সংক্রমণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি ঘটে।

>> টাইট অন্তর্বাস পরলে পেটে চাপ পড়ে। এর ফলে অ্যাসিড রিফ্লাক্স ও গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

>> অনেক সময় টাইট পোশাক পরার ফলে শরীরের রক্ত চলাচল বন্ধ হয়ে যায়। এ কারণে অঙ্গে অসাড়তা ও জ্বালা অনুভূত হয়। এমনকি ডার্মাটাইটিস ও ফলিকুলাইটিসও টাইট অন্তর্বাস বা বক্ষবন্ধনী পরার ফলে হতে পারে।

>> অনেকেই রং দেখে অন্তর্বাস কেনেন, কিন্তু ফেব্রিক্স দেখেন না। মনে রাখবেন, সিন্থেটিক আন্ডারগার্মেন্টস আপনার শরীরের জন্য বিষের চেয়ে কম নয়।

>> রঙিন অন্তর্বাসসমূহ ত্বকে প্রতিক্রিয়া সৃষ্টি করে। এর ফলে ত্বকে ফুসকুড়ি, ফোলা দাগ ও চুলকানির সৃষ্টি হতে পারে।

>> বেশিরভাগ ক্ষেত্রেই অন্তর্বাস ছত্রাক সংক্রমণের জন্য দায়ী। রঙিন কাপড়ে ব্যবহৃত ক্ষতিকারক রং ত্বকের সরাসরি সংস্পর্শে আসলে ছত্রাক সংক্রমণের আশঙ্কা বাড়ে।

>> না ধুয়ে অন্তর্বাস ব্যবহারের ফলে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। বারবার একই অন্তর্বাস পরলে চর্মরোগ হওয়ার আশঙ্কা বাড়ে।

>> কম দামের অন্তর্বাস কখনও কিনবেন না। সেগুলোর মান ভালো হয় না। যা আপনার স্বাস্থ্যের উপর প্রভাব খেলতে পারে। যেমন- ত্বকের সংক্রমণ, চুলকানি, র‌্যাশ, ইউটিআই সমস্যা হতে পারে এমন অন্তর্বাস ব্যবহারের ফলে।

>> এক সমীক্ষায় দাবি করা হয়েছে, প্রায় ৮৫ শতাংশ নারী ভুল মাপের বক্ষবন্ধনী পরেন। তাই এটি কেনার সময় সঠিক মাপ নিয়ে তবেই কিনুন।

>> আবার বেশি টাইট বক্ষবন্ধনী পরলে স্তন ক্যানসারের আশঙ্কা বাড়ে বলে মত বিশেষজ্ঞদের। দীর্ঘক্ষণ সিনথেটিক অন্তর্বাস পরা ত্বকের জন্য ক্ষতিকর।

>> তাই নিয়মিত সুতির অন্তর্বাস ব্যবহার করা স্বাস্থ্যসম্মত। একইসঙ্গে জিম, জগিং, খেলাধুলা বা ইয়োগা করার সময় স্পোর্টস ব্রা পরুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা