মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৫৬, ২৭ সেপ্টেম্বর ২০২১

অ্যালোভেরার যত গুণ

অ্যালোভেরার যত গুণ

অ্যালোভেরার গুণ এককথায় বলে শেষ করা যাবে না। ত্বকের যত্ন থেকে শুরু করে শরীরের নানা সমস্যায় অ্যালোভেরার জুড়ি মেলা ভার। এতে রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম, জিংক, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিক এসিড, অ্যামিনো এসিড ও ভিটামিন-এ, বি৬ ও বি২ যা শরীরের সুস্থতায় কাজে লাগে। আর বাজারে বেশ সহজলভ্য অ্যালোভেরা। চলুন অ্যালোভেরার গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

হজম প্রক্রিয়া
হজম শক্তি বৃদ্ধিতে অ্যালোভেরার তুলনা হয় না। এর অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান পাকস্থলী ভালো রাখে এবং গ্যাসের সমস্যা দূর করে। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস পানি বা গুড়ের শরবতের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যাবে।

ডায়াবেটিস
যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত অ্যালোভেরার রস খেলে অনেক উপকার পাওয়া যাবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারে অ্যালোভেরা জেল।

চুলের যত্ন
চুলের শুষ্ক ভাব এবং ত্বকে চুলকানি দূর করার জন্য অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারবেন। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান চুল পড়া ও খুশকির সমস্যা দূর করে। অ্যালোভেরা রসের সঙ্গে আমলকির রস মিশিয়ে চুলে লাগাতে পারে। চুল হবে ঝলমলে ও উজ্জ্বল।

ত্বকের যত্নে
বহু বছর ধরে ত্বকের যত্নে অ্যালোভেরা জেল ব্যবহৃত হয়ে আসছে। ত্বকে র‌্যাশ, চুলকানি, রোদে পড়া দাগ দূর করতে অ্যালোভেরার তুলনা হয় না। অ্যালোভেরার মধ্যে থাকা উপাদান খুব সহজেই ত্বকের ইনফেকশন দূর করে। এর পাশাপাশি ব্রণ হওয়ার প্রবণতাও অনেকাংশে কমিয়ে দেয়।

ওজন কমাতে
ওজন কমাতে অ্যালোভেরা জুস অনেক বেশ কার্যকরী। অ্যালোভেরা জুসের অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান শরীরের জমে থাকা মেদ দূর করে এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ওজন কমাতে সাহায্য করে।

হার্ট ও দাঁতের যত্নে
অ্যালোভেরার জুস কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রাখে। এটি দূষিত রক্ত দেহ থেকে বের করে দেয় এবং হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে থাকে। এ ছাড়াও অ্যালোভেরা জুস দাঁত এবং মাড়ির ব্যথা ও ইনফেকশন নিবারণে সহায়তা করে। অ্যালোভেরার জুস শরীরে কোলেস্টেরলের মাত্রা কমায়। এটি আবার ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণ করে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে। যার ফলে দীর্ঘদিন আপনার হার্ট ভালো থাকে।

ক্লান্তি ও অবসাদ দূর করে
দেহের দুর্বলতা দূর করতে অ্যালোভেরার জুস খুবই কার্যকরী। নিয়মিত অ্যালোভেরার জুস খেলে শরীরের ক্লান্তি দূর হয়। এতে শরীর সতেজ থাকে।

চুলের পুষ্টি বৃদ্ধি করে
চুলের শুকনো ভাব দূর করতে অ্যালোভেরা জেল খুবই উপকারী। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাংগাল উপাদান চুল পড়া ও খুসকির সমস্যা দূর করতে সাহায্য করে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়