শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৯:৩৪, ১৭ আগস্ট ২০২১

আফগানি কাবুলি পোলাও

আফগানি কাবুলি পোলাও

পোলাও বিভিন্নভাবে রান্না করা যায়। তেমনই পোলাওয়ের এক বিশেষ রেসিপি হলো আফগানি কাবুলি পোলাও। নাম শুনেই নিশ্চয়ই বুঝতে পারছেন এটি দেশীয় কোনো খাবার নয়!

আসলেই তাই, আফগানিস্তানের জনপ্রিয় এক খাবার হলো আফগানি কাবুলি পোলাও। এটি খেতে খুবই সুস্বাদু। সাধারণ পোলাওয়ের সঙ্গে এর পার্থক্য আছে অনেক।

চাইলে ঘরে বসেই আপনি আফগানি কাবুলি পোলাওয়ের স্বাদ পেতে ঝটপট তৈরি করে নিতে পারেন। জেনে নিন এর সহজ রেসিপি-

উপকরণ

১. বাসমতি চাল ২ কাপ
২. গাজর কুচি (লম্বা করে) বড় ১ টি
৩. পেঁয়াজ বেরেস্তা ১ কাপ
৩. কাজু বাদাম কুচি আধা কাপ
৪. কাঠ বাদাম কুচি আধা কাপ

jagonews24

৫. পেস্তা বাদাম কুচি আধা কাপ
৬. কিশমিশ ৪ ভাগের ১ কাপ
৭. চিনি ১ চা চামচ
৮. বাটার ১ টেবিল চামচ
৯. পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
১০. আদা-রসুন বাটা ১ চা চামচ
১১. বাহারাত মসলা ২ চা চামচ
১২. লবণ পরিমাণমতো
১৩. তেল

jagonews24

পদ্ধতি

বাসমতি চাল ভালো করে ধুয়ে ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর প্যানে বাটার বা তেল দিয়ে একেক করে খোসা ছাড়ানো কাঠ বাদাম, পেস্তা, কাজু ও কিশমিশ ভেজে নিন। খেয়াল রাখতে হবে যাতে পুড়ে না যায়।

এবার একই প্যানে গাজর কুঁচি দিয়ে মাঝারি হাই হিটে একটু ভেজে নিন।ভাজার সময় ১ চা চামচ চিনি উপরে ছিটিয়ে দিলে গাজরের রংটা সুন্দর হয়। গাজর একবারে ভাজা ভাজা করা যাবে না। এক থেকে দেড় মিনিট রাখলেই ভাজা হয়ে যাবে।

এবার প্যানে বাটার গলিয়ে তাতে পেঁয়াজ কুঁচি ও আদা-রসুন বাঁটা দিয়ে হালকা আঁচে ভেজে নিয়ে ধুয়ে ভিজিয়ে রাখা চাল ও বাহারাত মসলা ও লবণ দিয়ে একটু নাড়তে হবে। এবার অন্য একটি প্যানে ৩/৪ চা চামচ চিনি অল্প পানিতে গুলিয়ে হালকা আঁচে ক্যারামেলের মতো করে নিন।

পছন্দের কালার আসতেই এর মধ্যে আধা কাপ পানি দিয়ে গুলে নিতে হবে ধীরে ধীরে। এবার এই কেরামেলাইজড দ্রবণের সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে চালে দিয়ে ঢেকে দিন।

চাল সেদ্ধ হয়ে এলে সার্ভিং ডিশে পেঁয়াজ বেরেস্তা, বাদাম ও কিশমিশ ভাজা, কেরামেলাইজড গাজর কুঁচি দিয়ে পরিবেশন করুন জনপ্রিয় আফগানি কাবুলি পোলাও। এর সঙ্গে আফগানি চিকেন দুর্দান্ত মানিয়ে যায়।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু