শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪৫, ৫ আগস্ট ২০২১

গরমে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ব্যবহার করুন কফি স্ক্রাব

গরমে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ব্যবহার করুন কফি স্ক্রাব

গরমে আমাদের ত্বকের উপর নানা রকম প্রভাব পড়ে। এই সময় ত্বক কালচে হয়ে যাওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। তাইতো গরমে ত্বকের যত্নে একটু বেশি সতর্ক হওয়া জরুরি। তবে এক্ষেত্রে আপনি ঘরোয়া পদ্ধতির উপর ভরসা রাখতে পারেন। কারণ বাজারে কিনতে পাওয়া প্রসাধনী আপনার ত্বকের জন্য ক্ষতিকর হপ্তে পারে।  

ত্বককে উজ্জ্বল রাখার অন্যতম প্রাচীন ও সহজ উপায় হলো এক্সফোলিয়েশন। ত্বকের যত্নের প্রক্রিয়াটিকে সহজ করার জন্য বাজারে প্রচুর এক্সফোলিয়েটর পাওয়া যায়। বেশিরভাগ ক্ষেত্রেই সেগুলো বিভিন্ন কেমিক্যাল সমৃদ্ধ হয়।

চর্মরোগ বিশেষজ্ঞ ডা. গীতিকা মিত্তাল গুপ্ত সম্প্রতি তার ইনস্টাগ্রাম পোস্টে কফি দিয়ে প্রাকৃতিকভাবে এক্সফোলিয়েশন তৈরি করার উপায় শেয়ার করেছেন।

ওই পোস্টের ক্যাপশনে তিনি লিখেছেন, ‘কফি শুধু পান করার জন্য নয়। এটি ত্বকের উজ্জ্বলতায় এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে।’

কফির এক্সফোলিয়েটর

কফির বডি স্ক্রাবটি তৈরি করতে ২ টেবিল চামচ কফি পাউডারের সঙ্গে ১ টেবিল চামচ নারকেল তেল ও এক চতুর্থাংশ কাপ দই নিন। সমস্ত উপাদান একসঙ্গে মিশিয়ে নেয়ার পর পরিষ্কার ত্বকে লাগান। এটি ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে দিন এবং হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। স্ক্রাবটি সপ্তাহে দু-একবার ব্যবহার করুন।

প্রতি ২৭ দিন পরপর ত্বকের ওপরের মৃত কোষ উঠে গিয়ে সেখানে জন্ম নেয় নতুন কোষ। কিন্তু এই মৃত কোষ ত্বকের সঙ্গেই আলগাভাবে লেগে থাকে। ফলে ত্বক বিবর্ণ ও নিষ্প্রাণ দেখায়। কফি স্ক্রাব ত্বকের মৃত কোষগুলো সরিয়ে দেয়। এটি ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, পুষ্টি যোগায় ও ময়েশ্চারাইজড করে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু