মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৬:৩৯, ২৬ জুলাই ২০২১

ঘর থেকে মাংসের গন্ধ দূর করার উপায়

ঘর থেকে মাংসের গন্ধ দূর করার উপায়

কোরবানির পর সবাই মাংস সংরক্ষণ করেন বিভিন্ন উপায়ে। এছাড়া বেশ কয়েকদিন ধরেই সবাই মাংসের নানা রেসিপি তৈরি করে খেয়ে থাকেন। এর ফলে দেখা যায়, ঘরে মাংসের গন্ধ সবসময় থাকে। যা একসময় বিরক্তিরও কারণ হয়ে দাঁড়ায়। এছাড়া মাংস বাটোয়ারার পর সঠিক উপায়ে পরিষ্কার না করা হলেও ঘরে গন্ধ রয়ে যায়।।

সহজে এই গন্ধ ঘর থেকে দূর হয় না। এমনকি কয়েকদিনও থেকে যায় এই গন্ধ। তাই ঘর থেকে মাংসের গন্ধ দূর করার জন্য কিছু উপায় জেনে রাখা জরুরি। এতে ঘর পরিষ্কার করলে দ্রুতই গন্ধ দূর হয়ে যাবে। জেনে নিন কীভোবে ঘর পরিষ্কার করলে দ্রুত মাংসের গন্ধ দূর হবে-

>> মাংস ভাগ করার সময় মেঝেতে বড় প্লাস্টিক ক্লথ বিছিয়ে নিন। যেন মেঝেতে মাংস কিংবা রক্ত না লাগে। মাংস গোছানোর কাজ শেষ হয়ে গেলে প্লাস্টিক ক্লথটি ফেলে দিন বাইরের ডাস্টবিনে।

>> মাংস প্যাকেট করে ফ্রিজে রাখুন। যেহেতু অনেক ফ্রিজ খোলা হয়, তাই ফ্রিজের গায়ে বা হ্যান্ডেলে মাংসের গন্ধ হয়ে থাকে। তাই মাংস ফ্রিজে রাখা শেষ হলে এর বাইরের অংশ পরিষ্কার করুন হালকা গরম পানিতে ডিশ ক্লিনিং সোপ মিশিয়ে।

>> যেসব পাত্রে কাঁচা মাংস রাখা হয়েছিল, সেগুলো দ্রুত ধুয়ে ফেলতে হবে। এসব পাত্র থেকে চর্বি সহজে দূর করতে হালকা গরম পানিতে ডিশ ক্লিনিং সোপ দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে নিন।

>> হালকা গরম পানিতে ভিনেগার অথবা লেবুর রস মিশিয়ে পুরো ঘর মুছে ফেলুন। এতে ঘরে মাংসের গন্ধ হয়ে থাকলে সেটা চলে যাবে।

>> সবার জুতো দরজার বাইরে রাখুন। কারণ জুতোর সঙ্গে বাইরের ময়লা ও দুর্গন্ধ ঘরে ঢুকতে পারে।

>> ঘরের সব জানালা ও দরজা খুলে রাখুন। এতে ঘরে জমে থাকা গন্ধ চলে যাবে। সুগন্ধী এয়ার ফ্রেশনার স্প্রে করে দিন ঘরে। তাহলে দ্রুত ঘরের গন্ধ দূর হয়ে যাবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়