• শনিবার   ২৪ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ৮ ১৪২৮

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪২

ঈদে স্বাদের ভিন্নতায় পাতে রাখুন মঙ্গোলিয়ান বিফ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৮ জুলাই ২০২১  

কোরবানির ঈদ মানেই গরুর মাংসের রকমারি রেসিপি। দেখা যায় এই ঈদে গরুর মাংস দিয়ে কী কী রেসিপি তৈরি হবে তার একটি লিস্ট আগে থেকেই অনেকে তৈরি করে রাখেন। এতে কাজের সুবিধা হয়।

তবে যারা ঘটা করে গরুর মাংস রান্না করতে জানেন না, তাদের জন্য রইলো আজকের এই রেসিপি। আপনি কোনো ঝামেলা ছাড়াই খুব সহজে রেস্টুরেন্ট গ্রেডের এই রেসিপিটি রান্না করতে পারবেন। এমনকি একগাদা মশলা ছাড়াই মাংসের স্বাদ ষোলোআনা আদায় করতে পারবেন এই রেসিপিটির মাধ্যমে। আর এই সহজ ও সুস্বাদু রেসিপিটির নাম হচ্ছে মঙ্গোলিয়ান বিফ। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন মঙ্গোলিয়ান বিফ-

উপকরণ: আধা কেজি ছোট স্লাইস করে কাটা গরুর মাংস, সিকি কাপ কর্নফ্লাওয়ার, সিকি কাপ ক্যানোলা বা সরিষার তেল (পছন্দমতো অন্য তেলও ব্যবহার করা যাবে), ২ চা চামচ আদা কুচি, ১ টেবিল চামচ রসুন কুচি, ১/৩ কাপ লাইট সয়া সস, ১/৩ কাপ পানি, ১/২ কাপ ব্রাউন সুগার, এক মুঠো পেঁয়াজ পাতা কুচি (পেঁয়াজ পাতা না পেলে ধনেপাতাও দিতে পারেন, তবে রেসিপি অনুযায়ী পেঁয়াজ পাতা কুচিটাই দিতে হবে)।

প্রণালী: মাংসের পাতলা স্লাইস করতে গিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। এক্ষেত্রে মাংসটাকে কিছুক্ষণ ফ্রিজে রেখে খানিকটা শক্ত করে নিতে পারেন। এরপর ধারালো ছুরি দিয়ে ছোট ছোট স্লাইস করে নিতে পারবেন সহজে। স্লাইস যত পাতলা হবে, রান্নাও হবে তত দ্রুত ও সুস্বাদু।

একটি জিপলক ব্যাগে মাংস ও কর্নফ্লাওয়ার ভরে ভালোভাবে মেখে নিন। মাংসের সব দিকে যেন সমানভাবে কর্নফ্লাওয়ার লাগে সে দিকটি খেয়াল রাখুন। বড় একটি ফ্রাইং প্যানে তেল দিন। মাঝারি আঁচে গরম করুন। ব্যাগ থেকে স্লাইসগুলো নিয়ে প্যানে দিন। মাংসের সঙ্গে বাড়তি কর্নফ্লাওয়ার লেগে থাকলে তা আগেই ঝেড়ে ফেলুন। ভাজার সময় একটার সঙ্গে আরেকটা স্লাইস যেন লেগে না থাকে। প্যান ছোট হলে প্রয়োজনে দুই ব্যাচে ভাজুন। ভাজা হলে প্যান থেকে নামিয়ে রাখুন।

এবার ওই প্যানে আদা-রসুন দিয়ে ১৫ সেকেন্ড সট করে নিন। এরপর সয়াসস, পানি ও ব্রাউন সুগার দিয়ে দিন। পানি ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ভাজা মাংসের স্লাইসগুলো দিন। মিনিটখানেক রান্না করুন। মাংসে থাকা কর্নফ্লাওয়ারের কারণেই সসটা ঘন হওয়ার কথা। তা না হলে এক টেবিল চামচ ঠাণ্ডা পানিতে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে দিয়ে দিন। সঙ্গে পেঁয়াজ পাতা কুচি ছড়িয়ে নেড়েচেড়ে দিন। মাঝারি আঁচে মিনিটখানেক রান্না করুন। এরপর ফেলে না রেখে গরম গরম পরিবেশন করুন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা