• বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৬ ১৪২৮

  • || ১৩ সফর ১৪৪৩

উকুন দূর করার দারুণ কৌশল

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৮ জুলাই ২০২১  

উকুন খুবই বিরক্তিকর একটি সমস্যা। এটি ছোট কিংবা বড় যে কারোই হতে পারে। তবে উকুন পুরুষের চাইতে নারীদের মাথায় বেশি হয়ে থাকে। এর ফলে সারাক্ষণ মাথায় চুলকানি হয়। এটি চুল ও মাথার ত্বকের ক্ষতি করে। এমনকি এর কারণে অন্যের সামনে লজ্জায়ও পড়তে হয়।

উকুন থেকে রক্ষা পেতে অনেকেই চিকিৎসকের দ্বারস্থ হন। তবে ঘরোয়া কিছু পদ্ধতিতেও আপনি এই বিরক্তিকর উকুনের হাত থেকে রেহাই পেতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-  

>> নারকেল তেল ত্বক ও চুলের জন্য খুবই উপকারী। ২০১০ সালে ব্রাজিলে করা এক গবেষণায় দেখা যায়, এটি প্রাকৃতিকভাবে উকুন দূর করতেও খুবই কার্যকরী। এর সঙ্গে খানিকটা টি ট্রি অয়েল কিংবা লবঙ্গের তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে একেবারে খাঁটি নারকেল তেল ব্যবহার করতে হবে। গবেষকদের দাবি, ব্যবহারের ৪ ঘণ্টার মধ্যে ৮০ শতাংশ উকুন মারা যাবে।

>> উকুন দূর করতে নিমের তেল ব্যবহার করা যেতে পারে। এর গন্ধ খুব কড়া হওয়ায় উকুনের জন্য অসুবিধার হতে পারে। গবেষণায় দেখা গেছে, নিমের তেলসহ যেসব তেলের গন্ধ খুব কড়া হয়। সেগুলো উকুন দূর করতে খুবই কার্যকর।

>> সাদা ভিনেগার ব্যবহার করতে পারেন। কিছুটা ভিনেগার পানির সঙ্গে মিশিয়ে পুরো চুলে লাগিয়ে নিন। ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। একদিন পরপর ব্যবহার করুন।

>> কিছুটা মেয়োনিজ, সাদা ভিনেগার এবং টি ট্রি অয়েল কয়েক ফোঁটা দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার ভালোভাবে চুলের গোঁড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। এরপর শ্যাম্পু করে ফেলুন।

>> চিকন দাঁতের চিরুনি ব্যবহার করতে পারেন। প্রাচীন মিশরীয়রা উকুন দূর করতে কাঠের তৈরি খুবই চিকন দাঁতের চিরুনি ব্যবহার করত। চুলে শ্যাম্পু করার পর এই চিরুনি দিয়ে ভালোভাবে চুল ব্রাশ করুন। উকুন অনেকটাই দূর হয়ে যাবে।

>> পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। এটি একটু চিটচিটে ভাব আনতে পারে আপনার চুলে। বেশ কয়েকবার শ্যাম্পু করারও প্রয়োজন পড়বে। তবে উকুন দূর করতে খুবই কার্যকর এটি।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা