শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১২:১২, ৭ জুলাই ২০২১

বর্ষায় ঘরের ভ্যাপসা গন্ধ দূর করবেন যেভাবে

বর্ষায় ঘরের ভ্যাপসা গন্ধ দূর করবেন যেভাবে

ঘরবাড়ি পরিষ্কার থাকলে শরীর ও মন দুটোই ভালো থাকে। কোনো কারণে যদি ঘরবাড়ি অপরিচ্ছন্ন থাকে, তবে মন আপনাআপনি খিটখিটে হয়ে যায়। তাছাড়া অপরিচ্ছন্ন ঘর অসুস্থতারও কারণ।

অন্যদিকে, বর্ষাকালে ঘরে ভ্যাপসা গন্ধের সৃষ্টি হয়। এছাড়াও ঘরে অন্যান্য দুর্গন্ধও ছড়ায়। যা অসুস্থতা ও অস্বস্তির অন্যতম কারণ। তাই চলুন জেনে নেয়া যাক বর্ষায় ঘরের ভ্যাপসা গন্ধ দূর করতে আপনার করণীয় কী-

>> চটপট গন্ধ দূর করতে হলে ঘরের মাঝখানে একটা পাত্রে ভিনেগার রাখুন, গন্ধ চলে যাবে।

>> বাথরুমের গন্ধ দূর করতে মোমবাতি জ্বালিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে মিনিট পর নিভিয়ে দিন।

>> বাথরুমের ভেজা ভাব দূর করতে মানিপ্লান্ট গাছ রাখুন। দেখতেও সুন্দর লাগবে, বাথরুমও শুকনো থাকবে।

>> বাড়ি কয়েকদিন বন্ধ রাখার দরকার হলে, হোম ড্রায়ারের মধ্যে কয়েক টুকরো লবঙ্গ রাখুন। ভ্যাপসা গন্ধ হবে না।

>> ফ্রিজের মধ্যে অর্ধেক লেবু কেটে রাখুন, সবজির গন্ধ চলে যাবে। পুদিনা পাতাও রাখতে পারেন, একই কাজ করবে।

>> পুরনো পরিষ্কার মোজার মধ্যে ফ্রেশ কফি ভরে আলমারি বা ওয়ারড্রোবে ঝুলিয়ে রাখুন। জামা কাপড়ে কোনো রকম গন্ধ হবে না।

>> সিগারেটের গন্ধ দূর করার জন্য প্রথমে অ্যাশট্রে সরিয়ে ফেলুন। তারপর সারারাত সেই ঘরের দরজা বন্ধ করে রাখুন। পরের দিন গন্ধ থাকবে না।

>> বৃষ্টি না হলে, শীতের ঠাণ্ডা ভাব না থাকলে, রোদ উঠলে সেদিন ঘরের জানালা খুলে রাখুন। আলো-বাতাস চলাচল করলে ঘরের গুমোট ভাব অনেকটা কেটে যাবে।

>> এক কাপ কুসুম গরম পানিতে বেকিং পাউডার মিশিয়ে নিন। এরমধ্যে পরিষ্কার কাপড় ডুবিয়ে নিংড়ে নিন। ফ্রিজ পরিষ্কার করার জন্য এই কাপড় ব্যবহার করুন।

>> কোনো কিছু ভাজার সময় গ্যাসের একটু দূরে ১ কাপ হোয়াইট ভিনিগার রাখুন। ভিনিগার এমনই কড়া যে, যে কোনো গন্ধভাব টেনে নেয়। রান্নার পর ওই ভিনেগার ফেলে দেবেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু