বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ২১:৫৬, ২ জুলাই ২০২১

গ্যাসের চুলা ও বার্নার নতুনের মতো ঝকঝকে রাখার উপায়

গ্যাসের চুলা ও বার্নার নতুনের মতো ঝকঝকে রাখার উপায়

রান্নার পর গ্যাসের চুলার চারপাশ পরিষ্কার করা হলেও বার্নার অযত্নেই থেকে যায়। দীর্ঘদিন গ্যাসের বার্নার অপরিষ্কার থাকলে একসময় এর ছিদ্রগুলো বন্ধ হয়ে যেতে পারে। এর ফলে চুলার আঁচ কমে যায়। এ সমস্যার সমাধানে নিয়মিত গ্যাসের চুলা ও এর বার্নার পরিষ্কার রাখা জরুরি।

অনেকেই ভাবেন, গ্যাসের চুলার বার্নার পরিষ্কার করা অনেক ঝক্কির কাজ। তবে কয়েকটি উপায় অনুসরণ করলেই ঝকঝকে করে তুলতে পারবেন গ্যাসের চুলা ও বার্নার, তাও আবার খুব কম সময়ে। জেনে নিন করণীয়-

বার্নার পরিষ্কার করতে প্রয়োজন হবে- রান্নাঘরে পরিহিত হাতমোজা (কিচেন গ্লাভস), সাবান, সাদা ভিনেগার, স্ক্রাবার, টুথব্রাশ, পানি, বাটি ও উল।

যেভাবে পরিষ্কার করবেন-

>> শুরুতেই সাবান এবং স্ক্রাবারের সাহায্যে চুলার চারপাশ ঘষে ধুয়ে নিন। এতে এর বাইরের জমে থাকা তেল-ময়লা পরিষ্কার হবে।

>> এবার বার্নারগুলো একটি পাত্রে সাদা ভিনেগার ও পানি মিশিয়ে ডুবিয়ে রাখুন। ২-৩ ঘণ্টা ভিনেগারে ডুবিয়ে রাখুন। কিচেন গ্লাভস পরে একটি টুথব্রাশের সাহায্যে বার্নার পরিষ্কার করতে হবে।

>> এরপর চুলার উপর ও ভেতরের অংশে কালো হয়ে জমে থাকা তেলসহ ময়লা ওঠানোর জন্য এর উপরও ভিনেগার ব্যবহার করুন। প্রয়োজনে সারারাত এভাবেই রেখে দিন।

>> পরদিন সকালে বার্নার এবং চুলা ভালো করে ঘষে পরিষ্কার করে নিন। তবুও এর ফাঁকে কিছু কিছু গর্ত ভরাট করে ময়লা আটকে থাকলে, তা পরিষ্কারের জন্য স্ক্রাবার ব্যবহার করুন।

>> ভিনেগারের পাশাপাশি বেকিং সোডাও ব্যবহার করতে পারেন চুলা পরিষ্কারের ক্ষেত্রে। তাহলে আরও বেশি ঝকঝকে হবে।

>> এজন্য ভেজা চুলায় সামান্য পরিমাণ বেকিং সোডা ছিটিয়ে দিন। ১০ মিনিট অপেক্ষা করে স্ক্রাবার দিয়ে ৫-৭ মিনিট ঘষে নিন।

>> পরিষ্কার কাপড় ও ঠান্ডা পানি দিয়ে চুলা ও বার্নার ধুয়ে ফেলুন। পরিষ্কার কাপড় বা কিচেন টিস্যুর সাহায্যে চুলা ও বার্নার মুছে নিন।

>> চুলা ও বার্নার মতো ঝকঝকে রাখতে চাইলে প্রতি মাসে অন্তত একবার হলেও এই উপায়ে পরিষ্কার করুন। তাহলে চুলা দীর্ঘদিন টেকসই হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...