শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০০:০০, ২ জুলাই ২০২১

কাঁঠাল বীজের মজাদার কাবাব তৈরির রেসিপি

কাঁঠাল বীজের মজাদার কাবাব তৈরির রেসিপি

কাঁঠাল খাওয়ার পর অনেকেই হয়তো এর বীজ ফেলে দেন। তবে জানেন কি, এই বীজ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শারীরিক বিভিন্ন সমস্যার সমাধানে কার্যকরী এক উপাদান হলো কাঁঠালের বীজ।

এই বীজ দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। অনেকেই কাঁঠালের বীজ বছর ধরে সংরক্ষণ করে নানা পদে এটি ব্যবহার করে থাকেন। তরকারি থেকে শুরু করে খিচুরি এমনকি আস্ত ভেজেও খাওয়া যায় এই বীজ।

তবে কাঁঠাল বীজের সবচেয়ে মুখরোচক এক পদ হলো কাবাব। মাংসের কিমার সঙ্গে কাঁঠাল বীজ মিশিয়ে তৈরি করা হয় এই কাবাব। খেতেও অনেক সুস্বাদু এই পদটি। চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন খুবই কম সময়ে। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. কাঁঠালের বীজ ১ কাপ
২. মাংসের কিমা ১ কাপ
৩. ডিম ১টি
৪. আদা বাটা ১ চামচ
৫. রসুন বাটা আধা চা চামচ
৬. কাবাব মসলা ১ চা চামচ
৭. গরম মসলা ১ চা চামচ
৮. মরিচের গুঁড়া ১ চা চামচ
৯. গোলমরিচ আধা চা চামচ
১০. স্বাদমতো লবণ ও
১১. পরিমাণমতো তেল

পদ্ধতি

প্রথমে কাঁঠালের বীজগুলোর খোসা ফেলে অন্তত ৩ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর বীজের ওপরের লাল আবরণটি পরিষ্কার করে নিন।

এবার বীজগুলো সেদ্ধ করে মিহি করে বেটে নিন। কাঁঠালের বীজ বাটা হয়ে গেলে কিমা আদা-রসুন বাটা দিয়ে আবারও সেদ্ধ করে মিহি করে বেটে নিন।

এরপর তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে গোলাকার চ্যাপ্টা করে কাবাব তৈরি করে নিন। এবার পরিমাণমতো তেল গরম করে নিন।

ডুবো তেলে কাবাবগুলো একে একে ভেজে নিন। এপিঠ-ওপিঠ করে বাদামি রং না হওয়া পর্যন্ত অল্প আাঁচে ভাজুন। এরপর টিস্যুর উপর নামিয়ে গরম গরম পরিবেশ করুন মজাদার কাঁঠালের বীজের কাবাব।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু