বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ || ২ শ্রাবণ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১৭:৪৮, ১৪ জুন ২০২৪

ইতালিতে জি৭ সম্মেলন শুরু

ইতালিতে জি৭ সম্মেলন শুরু
সংগৃহীত

ইতালির দক্ষিণাঞ্চলে পুগলিয়ায় গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে শিল্পোন্নত সাত দেশের অর্থনৈতিক জোট জি৭-এর সম্মেলন। তিন দিনব্যাপী এবারের সম্মেলনে প্রাধান্য পেতে পারে ইউক্রেনকে সহায়তা, গাজায় যুদ্ধবিরতি, অভিবাসননীতি, আন্তর্জাতিক অর্থনৈতিক নিরাপত্তা ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) মতো গুরুত্বপূর্ণ বিষয়।

জোটের সদস্যরা হলো-যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও কানাডা। 

সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলত্জ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল অংশ নিয়েছেন। এ ছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ও পোপ ফ্রান্সিস অংশ নিচ্ছেন। বৃহস্পতিবার শুরু হয়েছে শিল্পোন্নত সাত দেশের অর্থনৈতিক জোট জি৭-এর সম্মেলন।

সম্মেলনের ফাঁকে বৈঠকের জন্য ১০টির বেশি দেশের নেতাকে আমন্ত্রণ জানিয়েছে ইতালি। তাদের মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা অন্যতম। তবে মিসর ও সৌদি আরবের কোনো প্রতিনিধি সম্মেলনে অংশ নিচ্ছেন না।

সম্মেলনে ইউক্রেনের প্রতিরক্ষা ও পুনর্গঠনে সহায়তার জন্য কিয়েভকে বছরে ৫০০ কোটি ডলার ঋণ দেওয়ার বিষয়ে সম্মত হয়েছেন জি৭ নেতারা। রাশিয়ার জব্দ করা সম্পত্তির মুনাফা থেকে প্রাপ্ত অর্থ ঋণ দেওয়ায় ব্যবহৃত হবে। ইউক্রেনে আগ্রাসন শুরুর পর রাশিয়ার ৩২ হাজার ৫০০ কোটি ডলারের সম্পত্তি জব্দ করে জি৭ জোট ও ইউরোপীয় ইউনিয়ন। এদিকে গাজায় যুদ্ধবিরতি চুক্তি মেনে নিতে হামাসের ওপর চাপ প্রয়োগের জন্য সম্মেলনকে ব্যবহার করতে পারে যুক্তরাষ্ট্র।

সূত্র: দৈনিক ইত্তেফাক

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ