বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৩৪, ২৫ মার্চ ২০২৩

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ দেশজুড়ে ক্ষোভের মধ্যে পেনশন সংস্কারের ঘোষণা করার পর বৃহস্পতিবার ফ্রান্সে হাজার হাজার মানুষ ধর্মঘট ও বিক্ষোভ করছে।  অবসরের বয়সসীমা দুই বছর বাড়িয়ে ৬৪ বছর করার আইনের বিরুদ্ধে জানুয়ারি মাস থেকে আন্দোলনে নেমেছেন ফ্রান্সের মানুষ। শ্রমিক ইউনিয়নগুলো বলছে, বৃহস্পতিবার দেশব্যাপী নবম দিনের কর্মসূচী ম্যাক্রোঁর 'ঘৃণা' ও 'মিথ্যাচারের' বিরুদ্ধে বিপুল জনসমাগম ঘটাবে।

ম্যাক্রোঁর সরকার পেনশনের বয়সসীমা ৬২ থেকে বাড়িয়ে ৬৪ তে উন্নীতসহ বেশ কিছু সংস্কারের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। এ সংক্রান্ত একটি বিল আগামী সপ্তাহে পার্লামেন্টে উত্থাপন করা হবে। তবে এ মুহূর্তে পার্লামেন্টে ম্যাক্রোঁর দলের সংখ্যাগরিষ্ঠতা নেই। ফলে এই বিল পাস করাতে তাদের নিজ দলের আইনপ্রণেতাদের পাশাপাশি ডানপন্থীদের সহায়তা প্রয়োজন হবে।

ফরাসি চ্যানেল বিএফএমটিভি জানিয়েছে, “অন্তত ৩৫০ থেকে ৪০০ জন কালো পোশাক পরা বিক্ষোভকারী ‘বড়’ আকারে পটকা ফুটিয়েছে। পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ার পর বিক্ষোভকারীরা পিছু হটেছে।”

বেশ কয়েকটি শহরে বড় ধরনের বিক্ষোভ দেখা গেছে। দেশটির দক্ষিণাঞ্চলে, মার্সেই, নিস এবং টুলনে বড় ধরনের বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বিক্ষোভকারীরা মার্সেই বন্দর অবরোধ করে রেখেছে। আর উত্তরাঞ্চলীয় লিয়নে কয়েকশ রেলকর্মী, ছাত্র এবং অন্যরা ট্রেন চলাচলে বাধা দিয়েছে। 
উত্তর-পশ্চিমের শহর রেনেসে কিছু মুখোশধারী বিক্ষোভকারী ব্যারিকেড তৈরি করায় জলকামান এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ