বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:০৭, ২৪ সেপ্টেম্বর ২০২২

কিমকে ভয় দেখাতে দক্ষিণ কোরিয়ায় জাহাজ পাঠাল যুক্তরাষ্ট্র!

কিমকে ভয় দেখাতে দক্ষিণ কোরিয়ায় জাহাজ পাঠাল যুক্তরাষ্ট্র!

উত্তর কোরিয়াকে শক্তিমত্তা দেখানোর লক্ষ্যে দক্ষিণ কোরিয়ায় যুদ্ধবিমান বাহনের জাহাজ পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একইসঙ্গে আরো একটি জাহাজ পাঠাচ্ছে মার্কিন প্রশাসন। 

দক্ষিণ কোরিয়ার বুসান শহরের দক্ষিণের বন্দর নগরীর নৌঘাঁটির ডকে দেশটির সেনাবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় ইউএসএস রোনাল্ড রেগান এবং অন্যান্য জাহাজ যুক্ত করছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্রাইক গ্রুপ। 

উত্তর কোরিয়াকে প্রতিরোধ করার লক্ষ্যে জাহাজগুলোকে দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন কৌশল হিসেবে গুরুত্ব মনে করা হচ্ছে।

স্ট্রাইক গ্রুপের কমান্ডার রিয়ার এডমিরাল মিচেল ডন্নেলি বলেন, জাহাজগুলোর এ ভ্রমণ আমাদের মিত্রদের সঙ্গে সম্পর্ক ও নৌবাহিনীর সম্পর্ক বৃদ্ধির জন্য  করা হয়েছে। এ মহড়ায় কৌশল ও অভিযান অনুশীলন করা আমাদের জন্য একটি বিশাল সুযোগ করে দিয়েছে। 

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয় সুক ইয়েল প্রতিবেশী উত্তর কোরিয়াকে ভয় দেখাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আরো সামরিক মহড়ার আয়োজন করছেন। সম্প্রতি দফায় দফায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণেই এ মহড়ার আয়োজন করা হয়। 

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া।  ওয়াশিংটন ও সিউলের এই যুদ্ধ চর্চার মাধ্যমে অস্থিতিশীল পরিস্থিতির জন্য ধিক্কার জানায় দেশটি।

সূত্র- রয়টার্স।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ