শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪৮, ১৪ সেপ্টেম্বর ২০২২

আমিরাতে তৈরি হচ্ছে প্রথম মন্দির, জমকালো উদ্বোধন অক্টোবরে

আমিরাতে তৈরি হচ্ছে প্রথম মন্দির, জমকালো উদ্বোধন অক্টোবরে

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে তৈরি হচ্ছে প্রথম হিন্দু মন্দির। আনুষ্ঠানিকভাবে মন্দিরটির উদ্বোধন না হলেও, ইতোমধ্যে আংশিকভাবে চালু হয়েছে। অক্টোবর মাসে জমকালোভাবে উদ্বোধন হওয়ার কথা রয়েছে মন্দিরটির। প্রায় ৫৫ হাজার বর্গ কিলোমিটার এলাকাজুড়ে তৈরি হচ্ছে মন্দিরটি। 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ইতোমধ্যে পরিদর্শন করেছেন মন্দিরটি। এ মন্দিরের অন্যতম উল্লেখযোগ্য দিক হলো- এটি তৈরিতে ব্যবহার করা হচ্ছে না কোনো লোহা। বেলে পাথর দিয়ে নির্মিত হচ্ছে মন্দিরটি। মন্দিরটি তৈরিতে লেগেছে প্রায় ২২৫০ টন পাথর। 

১৬ দেবতার মূর্তি থাকছে মন্দিরটিতে। আগস্টের শেষদিকে প্রতিষ্ঠা করা হয়েছে শিখদের ধর্মগ্রন্থ ‘গ্রন্থসাহেব।’ 

আরব আমিরাতে বসবাস করেন প্রায় ৩০ লাখ ভারতীয়। মন্দির প্রতিষ্ঠার এ খবরে তারা খুশি।  

জয়শঙ্কর কয়েকদিন আগে একটি টুইটে এ মন্দিরের প্রশংসা করে এটি নির্মাণের জন্য মন্ত্রী শেখ নাহিয়ান বিন মোবারককে ধন্যবাদ জানান।

এই মন্দির নির্মাণ ও এর আগে ভারতের সংবিধানে কাশ্মীরকে বিশেষ স্বায়ত্বশাসিত এলাকার মর্যাদা দেওয়া ধারা বাতিলের সময় ভারতকে সমর্থন করেছিল আমিরাত। ভারতীয় সংবাদমাধ্যমে জি নিউজ বলছে যে, এসব থেকে বোঝা যাচ্ছে কূটনৈতিকভাবে ভারতের হাত ধরতে চাইছে আমিরাত।  

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...