• সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

অযথা সামরিক মহড়া চীনের, বলছেন তাইওয়ানের প্রেসিডেন্ট

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠক করেছেন। পেলোসির এই সফর ঘিরে তাইওয়ানে চীন যে সামরিক মহড়ার হুমকি দিয়েছেন সেটাকে অযথা বলে আখ্যা দিয়েছেন সাই। 

বৈঠক শেষে সাংবাদিকদের সাই ইং-ওয়েন বলেন, আমি স্পিকার পেলোসিকে বলেছি যে আমরা তাইওয়ান প্রণালীতে স্থিতিশীলতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।  

তিনি আরও বলেন, তাইওয়ানের মানুষ বাস্তববাদী। আমরা আগেও তাইওয়ানে কংগ্রেসের অনেক প্রতিনিধিকে স্বাগত জানিয়েছি এবং বন্ধুদের একে অপরের সাথে দেখা করার একটি স্বাভাবিক অভ্যাস আমাদের আতিথেয়তার সংস্কৃতির মধ্যেই আছে। সামরিক মহড়া একেবারেই অযথা। 

এত চাপের মধ্যে তাইওয়ান সফরের জন্য মার্কিন কংগ্রেসের প্রতিনিধিদলকে ধন্যবাদও জানান সাই। এদিকে তাইওয়ানের জলসীমায় চীনের সামরিক মহড়ার বিষয়ে উদ্বেগ জানিয়েছে জাপান। 

জাপানের প্রধান মন্ত্রীপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো টোকিওতে সাংবাদিকদের বলেছেন, সামরিক মহড়ার জন্য চীন যে সামুদ্রিক অঞ্চলের ঘোষণা দিয়েছে তার কিছুটা জাপানের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের মধ্যে পড়ে। এ ধরনের মহড়ার প্রকৃতি বিবেচনা করে, জাপান উদ্বেগ প্রকাশ করছে।  

সাই ইং-ওয়েনের সাথে বৈঠকে তাইওয়ানকে ওয়াশিংটনের অব্যাহত সমর্থনের আশ্বাস দিয়েছেন পেলোসি। 

পেলোসি বলেলেন, ১৯৭৯ সালে তাইওয়ান রিলেশন অ্যাক্ট পাস হওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্র সর্বদা তাইওয়ানের পাশে দাঁড়ানোর জন্য প্রতিশ্রুতিবব্ধ। 

তিনি বলেন, আজ আমাদের প্রতিনিধি দল তাইওয়ানে এসেছে এটা দ্ব্যর্থহীনভাবে জানিয়ে দিতে যে আমরা তাইওয়ানের প্রতি আমাদের প্রতিশ্রুতি ভঙ্গ করব না এবং আমরা আমাদের বন্ধুত্বের জন্য গর্বিত। 

তিনি আরও বলেন, তাইওয়ানের সাথে যুক্তরাষ্ট্রের সংহতি এখন আগের যেকোনো সময়ে চেয়ে গুরুত্বপূর্ণ এবং সেই বার্তা দিতেই আমরা এখানে এসেছি।  

সূত্র : আল-জাজিরা 

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা