• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৭ জ্বিলকদ ১৪৪৩

ন্যাটোর সদস্য হতে আবেদন করছে ফিনল্যান্ড

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৬ মে ২০২২  

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসো নিশ্চিত করেছেন, তাঁর দেশ ন্যাটো সদস্যপদের জন্য আবেদন করছে। গত কয়েক দিন ধরেই এ নিয়ে কাজ চলছিল। নিনিসোর নিশ্চিতকরণের মধ্য দিয়ে সেটি এবার পাকাপোক্ত হলো। প্রেসিডেন্ট নিনিসো এ খবর জানানোর পরপরই ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ন্যাটো রাশিয়াকে ‘নিবিড়ভাবে’ নজরে রেখেছে এবং দেশটি যদি কোনো ন্যাটো সদস্যের প্রতি আক্রমণ করে, তাহলে তাঁরা জবাব দিতে প্রস্তুত।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেনের সম্ভাব্য সদস্যপদ ন্যাটোর জন্য গুরুত্বপূর্ণ। বাল্টিক অঞ্চলে নিরাপত্তা নিশ্চিতে তাদের সামরিক জোট বিভিন্ন পথ খতিয়ে দেখবে।   

ন্যাটো জোটে যোগ দেওয়া নিয়ে তাঁর দেশের কোনো প্রতিবন্ধকতা নেই বলেই মনে করছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন। তিনি বলেন, ‘ফিনল্যান্ড বা সুইডেনের সদস্যপদ নিয়ে কোনো সমস্যা হতে পারে, আমাদের কাছে ন্যাটোতে এমন কোনো ইঙ্গিত আসেনি। আমরা এরই মধ্যে অত্যন্ত আন্তঃসংযুক্ত এবং আমরা ন্যাটোর ঘনিষ্ঠ অংশীদার। ’

প্রেসিডেন্ট নিনিসো জানিয়েছেন, তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানের সঙ্গে আবারও আলোচনা করতে প্রস্তুত। তিনি বলেন, এক মাস আগে কথা হওয়ার সময় এরদোয়ান ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানকে সমর্থন করবেন বলে জানিয়েছিলেন। কিন্তু এখন তুরস্ক আপত্তি জানাতে পারে এমন খবরে তিনি ‘হতভম্ব’ বোধ করছেন।

সুইডেনের পক্ষ থেকে এখনো ন্যাটো সদস্যপদের জন্য আবেদন করা প্রশ্নে কোনো খবর আসা বাকি। তবে ধারণা করা হচ্ছে, সেখান থেকেও শিগগিরই ইতিবাচক খবর আসবে।

গতকাল বার্লিনে ন্যাটো জোটের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনায় বসেন। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আন্নালেনা বায়েরবক এরই মধ্যে জানিয়েছেন, ফিনল্যান্ড ও সুইডেনের জন্য ন্যাটোর দরজা সব সময় খোলা থাকবে। তাঁর মতে, দেশ দুটির যোগদান এ সামরিক জোটকে আরো দৃঢ় করবে এবং উত্তর ইউরোপের রাষ্ট্রগুলোকে একাট্টা করবে। বায়েরবক বলেন, ‘সুইডেন, ফিনল্যান্ড আপনারা প্রস্তুত থাকলে আমরাও প্রস্তুত। ’ অন্যদিকে, রাশিয়ার আপত্তির দিকে ইঙ্গিত করে পেন্টাগন মুখপাত্র জন কারবি মন্তব্য করেছেন, সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেবে কি না, সে সিদ্ধান্ত নেওয়া রাশিয়ার কাজ না।  

জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত যৌথ সংবাদ সম্মেলনে ন্যাটো মহাসচিব স্টলটেনবার্গ বলেন, তিনি ‘আত্মবিশ্বাসী’ যে তুরস্কের আপত্তি প্রশ্নে সদস্য রাষ্ট্রগুলো কোনো একটি সিদ্ধান্তে আসতে পারবে। সূত্র: এএফপি, বিবিসি

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা