• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৭ জ্বিলকদ ১৪৪৩

কাবুলের মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৬৬

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২ মে ২০২২  

আফগানিস্তানের রাজধানী কাবুলের খলিফা সাহিব মসজিদে বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৬ জনে পৌঁছেছে। আর আহতের সংখ্যা ৭৮ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে বলে শনিবার এক প্রতিবেদেনে জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম রয়টার্স।

রমজান মাসের শেষ শুক্রবার উপলক্ষে শুক্রবার জুমার নামাজের পর জিকির চলছিল রাজধানী কাবুলের দক্ষিণাংশে অবস্থিত খলিফা সাহিব মসজিদে। এ সময় দুপুর ২ টার দিকে আকস্মিকভাবে মসজিদের ভেতরে শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটে।

মসজিদটির ইমাম সৈয়দ ফাজল আগা বোমা হামলায় অর্ধশতাধিক ব্যক্তি নিহতের তথ্য নিশ্চিত করেছেন। পাশাপাশি তিনি দাবি করেছেন, হামলাটি ছিল আত্মঘাতী। সৈয়দ ফাজল আগা বলেন, আমাদের বিশ্বাস, হামলাটি ছিল আত্মঘাতী এবং হামলাকারী সাধারণ মুসলিমের বেশে জুমার নামাজের সময় থেকেই মসজিদে উপস্থিত ছিল। নামাজ শেষে জিকির অনুষ্ঠান শুরু হওয়ার পর সে নিজের দেহে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়।

হামলার সময় মসজিদে উপস্থিত এক ব্যক্তির জানান, বিস্ফোরণের তেজে মসজিদের ছাদ ও দেওয়ালের কিছু অংশ উড়ে গেছে। তার নিজের হাত ও পা পুড়ে গেছে বলেও জানান ঐ ব্যক্তি।খলিফা সাহিব মসজিদে হামলার দায় এখনো কোনো ব্যক্তি বা গোষ্ঠী স্বীকার করেনি। তবে আফগানিস্তানের নিরাপত্তা কর্মকর্তাদের বিশ্বাস, আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান শাখা এ হামলার জন্য দায়ী।

গত কয়েক সপ্তাহে আফগানিস্তানের অঞ্চলে কয়েক দফা বোমা হামলায় শতাধিক বেসামরিক আফগান নিহত হয়েছেন, আরো বহু আহত হয়েছেন। অধিকাংশ ক্ষেত্রেই এসব হামলা ঘটেছে আফগানিস্তানের ধর্মীয় সংখ্যালঘু শিয়া মুসলিমদের মসজিদে।

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকারের অন্যতম মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এ হামলার কঠোর নিন্দা জানিয়ে বলেছেন, অবিলম্বে হামলাকারীকে শনাক্ত ও বিচারের আওতায় আনা হবে। জাতিসংঘও হামলার নিন্দা জানিয়েছে। জাতিসংঘের মহাসচিবের বিশেষ প্রতিনিথি মেট নুডডেন এক বার্তায় বলেন, ঘৃণ্য এ ঘটনার নিন্দা জানানোর জন্য কোনো শব্দই যথেষ্ট নয়।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা