শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৫০, ১৭ জানুয়ারি ২০২২

রাশিয়া সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

রাশিয়া সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি আলোচনার জন্য আগামী সপ্তাহে রাশিয়া সফরে যাচ্ছেন। এই সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠক করবেন তিনি। জানা গেছে,  এই দুই নেতার মধ্যে আলোচিত ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তি পুনরুজ্জীবনের বিষয়ে আলোচনা হতে পারে।

আজ রবিবার রুশ টেলিভিশন চ্যানেল রাশিয়া-১ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এর আগে, রাশিয়ার মধ্যস্থতায় তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে ওই চুক্তি বাঁচানোর পরোক্ষ আলোচনা শুরু হয়েছে। বিশ্ব শক্তির-যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তি পুনরুজ্জীবনে সহায়তার চেষ্টা করছে রাশিয়া।

যদিও ইরানের পারমাণবিক কর্মসূচির লাগাম টানতে ২০১৫ সালে স্বাক্ষরিত এই চুক্তিকে অকার্যকর ঘোষণা করে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে, তেহরানের পারমাণবিক শক্তিধর হওয়া ঠেকাতে এই কূটনৈতিক তৎপরতা ব্যর্থ হলে ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়া হবে বলে হুমকি দিয়ে আসছে ইসরায়ল। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু