বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৩৬, ৪ জানুয়ারি ২০২২

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের পতনের শঙ্কা, আসতে পারেন স্বৈরশাসক!

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের পতনের শঙ্কা, আসতে পারেন স্বৈরশাসক!

২০৩০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ডানপন্থী স্বৈরশাসকের ক্ষমতার অধীনে চলে যেতে পারে বলে সতর্ক করেছেন একজন ক্যানাডিয়ান রাষ্ট্রবিজ্ঞানের প্রফেসর। সেইসঙ্গে তিনি আহ্বান জানিয়েছেন 'যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে পতনের' হাত থেকে রক্ষা করতে।ব্রিটিশ কলাম্বিয়ার রয়্যাল রোডস ইউনিভার্সিটির ক্যাসকেড ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক থমাস হোমার-ডিক্সন গ্লোব এবং মেইলে লিখেছেন, হাস্যকর বা  ভাবতে খুব ভয়ঙ্কর বলে মনে হওয়ার কারণে এইসব সম্ভাবনাগুলোকে উড়িয়ে দেওয়া উচিত নয়।  

তিনি আরো লিখেছেন,  ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হবেন ২০১৪ সালের এমন ধারণাকেও সবাই অযৌক্তিক মনে করেছিল। কিন্তু আমরা এখন এমন একটি বিশ্বে বসবাস করছি যেখানে অযৌক্তিক জিনিস নিয়মিত সত্যিকার এবং ভয়ঙ্কর সাধারণ হয়ে উঠছে।থমাস হোমার-ডিক্সনের বার্তায় বলা হয়, ২০২৫ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের পতন হতে পারে। এর কারণে চরম অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি হতে পারে যার মধ্যে রয়েছে ব্যাপক নাগরিক সহিংসতা রয়েছে। 

তিনি আরো বলেন, খুব তাড়াতাড়ি নাহলেও ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্র একজন ডানপন্থী স্বৈরশাসকের ক্ষমতার অধীনে চলে যেতে পারে। এছাড়া ২০২৪ সালে হোয়াইট হাউসে ট্রাম্প ফিরতে পারেন। তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ