শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৪৪, ৮ সেপ্টেম্বর ২০২১

নিয়ম ভেঙে করোনা ছড়ানোর দায়ে ৫ বছরের জেল যুবকের

নিয়ম ভেঙে করোনা ছড়ানোর দায়ে ৫ বছরের জেল যুবকের

করোনাভাইরাস রোধে করা নীতি না মানা এবং ভাইরাসটি ছড়ানোর দায়ে ভিয়েতনামে এক ব্যক্তিকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। লে ভ্যান ট্রি নামের ওই ব্যক্তির বিরুদ্ধে ‘বিপজ্জনক সংক্রামক রোগ ছড়ানোর’ জন্য আদালত এ রায় দেয়।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, ওই ব্যক্তি অন্তত আটজনের মধ্যে করোনাভাইরাস ছড়িয়েছেন। সংক্রমিত একজনের মৃত্যুও হয়েছে।

ভিয়েতনামে করোনা ছড়িয়ে পড়লে প্রথম অবস্থায় সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার বিধিনিষেধ আরোপ করে। বিধিনিষেধে সংক্রমণ অনেকটাই কমে আসে।

জুন থেকে দেশটিতে আবারও সংক্রমণ বেড়ে যায়। মূলত ভাইরাসটির ডেল্টা ভ্যারিয়েন্ট দেশটিতে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৫ লাখ ৩০ হাজার ছাড়িয়েছে। সেই সঙ্গে মৃত্যু হয়েছে ১৩ হাজার ৩০০ জনের। এর অধিকাংশই ঘটেছে আগস্টে। শনাক্তের এ সংখ্যার মধ্যে বেশিরভাগই দেশটির প্রধান শহর হো চি মিন সিটির।

জুলাইয়ের শুরুর দিকে ২৮ বছরের লে ভ্যান মোটরসাইকেল নিয়ে হো চি মিন সিটি থেকে তার বাড়ি দেশটির দক্ষিণের প্রদেশ কা মাউতে যান। সে সময় প্রায়ই বাড়ি যেতেন তিনি। সেখানে স্বাস্থ্য সম্পর্কিত একটি ফরম পূরণে লে ভ্যান মিথ্যা তথ্য দেন। এমনকি কোয়ারেন্টিনের যে নিয়ম, সেটিও মানেননি তিনি।

স্থানীয় কর্তৃপক্ষ আগেই ঘোষণা করেছিল, কেউ যদি কা মাউ প্রদেশে ভ্রমণ করেন, তবে তাকে বাধ্যতামূলক ২১ দিনের আইসোলেশনে থাকতে হবে।

লে ভ্যানের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর তিনি তার পরিবারের অন্যদের এবং সমাজকল্যাণ সংস্থার এক কর্মীকেও আক্রান্ত করেন। আদালত লে ভ্যানকে পাঁচ বছরের সাজার পাশাপাশি ৮৮০ ডলার জরিমানাও করেছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু