• শনিবার   ২৪ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ৮ ১৪২৮

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪২

যুক্তরাষ্ট্রকে সামরিক সহায়তা পাঠানোর অনুরোধ হাইতির

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১০ জুলাই ২০২১  

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসি হত্যার জেরে দেশটিতে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় দেশটির মূল অবকাঠামো সুরক্ষায় যুক্তরাষ্ট্রকে সেনা পাঠানোর অনুরোধ জানিয়েছে হাইতি সরকার।

শনিবার সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে, হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসের হত্যাকাণ্ডের পর দায়িত্ব নেয়া অর্ন্তবর্তী সরকার দেশের নিরাপত্তা ও প্রধান প্রধান অবকাঠামো রক্ষায় বিদেশি সেনা চেয়ে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের কাছে আবেদন জানিয়েছে। তবে যুক্তরাষ্ট্র বলছে, ‘বর্তমানে’ হাইতিকে সামরিক সহযোগিতা দেওয়ার কোনো পরিকল্পনা নেই ওয়াশিংটনের।

এর আগে স্থানীয় সময় বৃহস্পতিবার হাইতির পুলিশ প্রধান লিওন চার্লস এক সংবাদ সম্মেলনে জানান, প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসেকে নিজ বাড়িতে গুলি চালিয়ে হত্যায় ২৮ জন জড়িত এবং এর বেশিরভাগই কলম্বিয়ার সাবেক সেনা।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসেকে হত্যায় জড়িত ২৮ জনের মধ্যে ২৬ জন কলম্বিয়ান এবং ২ জন হাইতি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। এর মধ্যে ২ জন মার্কিন নাগরিকসহ ১৭ জনকে আটক করা হয়েছে এবং ৮ জন সন্দেহভাজন এখনো পলাতক আছেন। এছাড়া বাকি অভিযুক্তরা রাজধানী পোর্ট অব প্রিন্সে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন বলেও সংবাদ সম্মেলনে জানান লিওন চার্লস।

এদিকে সেনা পাঠাতে রাজি না হলেও শুক্রবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসের হত্যাকাণ্ডের তদন্তে সহায়তার জন্য এফবিআই এবং হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের কর্মকর্তাদের হাইতিতে পাঠানো হবে।

অন্যদিকে জাতিসংঘের অধীনে কোনো আন্তর্জাতিক সেনাকে হাইতিতে পাঠাতে হলে সংস্থাটির নিরাপত্তা পরিষদে আগে সেই পরিকল্পনা পাস করতে হবে।

উল্লেখ্য, গত বুধবার বন্দুকধারীরা প্রেসিডেন্ট মোয়েসের ব্যক্তিগত বাড়িতে হামলা চালায় এবং গুলি করে হত্যা করে। এ হামলায় তার স্ত্রী ও দেশের ফার্স্ট লেডি মার্টিন মোয়েস আহত হন। পরে দ্রুত তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামিতে নেয়া হয়। তিনি শঙ্কামুক্ত আছেন বলে জানানো হয়েছে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা