বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১২:১৫, ৮ জুলাই ২০২২

ডেঙ্গুতে আতঙ্ক নয়, চাই সচেতনতা

ডেঙ্গুতে আতঙ্ক নয়, চাই সচেতনতা

জুনের মাঝামাঝি থেকে আগস্ট পর্যন্ত সময়টা থাকে বর্ষা–বৃষ্টি। এ সময় প্রায়ই থেমে থেমে বৃষ্টি হয়। বাড়ির আশপাশে, ছাদের টবে, চৌবাচ্চায় পানি জমে। এসব জমে থাকা পানিতে জন্মায় ডেঙ্গু জ্বরের জীবাণু বহনকারী এডিস মশা। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত এডিস মশার বিস্তার থাকে অনেক বেশি। এ সময়টাকে ডেঙ্গুর মৌসুমও বলা হয়। এ সময়ের তাপমাত্রা, বাতাসের আর্দ্রতা ও বৃষ্টির ওপর নির্ভর করে ডেঙ্গুর প্রাদুর্ভাব।

বর্ষাকালে ডেঙ্গুর কথা মাথায় রাখতে হবে। যেকোনো জ্বর হলে অবহেলা করা যাবে না। ডেঙ্গু জ্বর সাধারণত সপ্তাহখানেকের মধ্যেই সেরে যায়। তবে পরিস্থিতি জটিল হলে সুস্থ হতে দুই-তিন সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে। শুরুতেই সচেতন হলে মৃত্যুঝুঁকি ও অন্যান্য জটিলতা এড়ানো সম্ভব।

ডেঙ্গু জ্বরের প্রাথমিক উপসর্গ

· তীব্র জ্বর।

· শরীরে লালচে ফুসকুড়ি বা র‍্যাশ।

· ঘাড়, পিঠ ও মাংসপেশিতে ব্যথা।

· অস্থিসন্ধি বা হাড়ে ব্যথা।

· চোখের পেছনে ও চারপাশে ব্যথা।

· খাবারে অরুচি ও স্বাদের পরিবর্তন।

· কোষ্ঠকাঠিন্য।

ডেঙ্গু জ্বরের জটিলতা

ডেঙ্গু সাধারণত দুই ধরনের। ক্ল্যাসিকাল ও হেমোরেজিক। ক্ল্যাসিকাল ডেঙ্গুতে জ্বর সাধারণত দুই থেকে সাত দিনের মধ্যেই সেরে যায়। তবে হেমোরেজিক ডেঙ্গুতে পাঁচ থেকে সাত দিন পর সংকটাপন্ন অবস্থা দেখা দেয়। অনেক সময় নাক, মুখ, দাঁতের মাড়ি থেকে রক্তপাত, এমনকি মলের সঙ্গেও রক্তপাত হতে পারে। নারীদের ক্ষেত্রে মাসিকের সময় অতিরিক্ত রক্তক্ষরণ হতে পারে। রক্তের প্লাটিলেট বা অণুচক্রিকা কমে গিয়ে শরীরের চামড়ার নিচে ইন্টারনাল ব্লিডিং বা রক্তক্ষরণ হয়।

পরিস্থিতি আরও জটিল হলে রোগীর হাত-পা দ্রুত ঠান্ডা হতে শুরু করে, রক্তচাপ কমে যায়। এ সময় আক্রান্ত ব্যক্তি প্রচণ্ড ঘামতে শুরু করে ও ছটফট করতে থাকে। বমি ভাব বা বমি হতে পারে। এ সময় শ্বেতরক্তকণিকার স্বল্পতা, ইলেক্ট্রোলাইটের অসমতা, যকৃতের সমস্যা, মস্তিষ্কের রক্তক্ষরণ হয়ে রোগী শকে চলে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। এমনকি রোগীর মৃত্যুও হতে পারে।

ডেঙ্গু জ্বরের চিকিৎসা

  • ডেঙ্গু জ্বরে শরীরের তাপমাত্রা ১০২ থেকে ১০৫ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত উঠতে পারে। এ সময় মাথায় পানি দেওয়া ও শরীর মুছে দেওয়ার মাধ্যমে জ্বর কমাতে হবে। এ ছাড়া ছয় থেকে আট ঘণ্টা পরপর জ্বরের তীব্রতা বুঝে প্যারাসিটামলজাতীয় ওষুধ দিতে হবে।

  • ডেঙ্গু জ্বরে রোগীর শরীরের তাপমাত্রা অতিরিক্ত বেড়ে গেলেও অ্যাসপিরিনজাতীয় ওষুধ দেওয়া যাবে না। এতে ডেঙ্গু জ্বর জটিল আকার ধারণ করলে রোগীর শরীরে রক্তক্ষরণ শুরু হতে পারে।

  • ডেঙ্গু জ্বরের মূল চিকিৎসা হলো শরীরে পর্যাপ্ত পানির ব্যবস্থাপনা। পানির পাশাপাশি ফলের রস, স্যুপ, ওরস্যালাইন, ডাবের পানি, শরবত প্রভৃতি তরল খাবার খাওয়াতে হবে।

  • ডেঙ্গু রোগী শারীরিকভাবে ভীষণ দুর্বল হয়ে পড়ে। উপসর্গ দেখা দেওয়ার পর অন্তত সাত দিন ভারী কাজ করা থেকে বিরত থেকে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে।

  • জ্বরের চার-পাঁচ দিন পর সিবিসি ও প্লাটিলেট বা অণুচক্রিকা পরীক্ষা করে নিতে হবে। প্লাটিলেট কাউন্ট লাখের কম হলে ডেঙ্গুর কথা মাথায় রেখে পরবর্তী পদক্ষেপ নিতে হবে।

  • জটিলতা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

ডেঙ্গু প্রতিরোধে সতর্কতা

ডেঙ্গু প্রতিরোধের মূলমন্ত্র এডিস মশার বিস্তার রোধ করা। ডেঙ্গুর জীবাণুবাহী এ মশা তুলনামূলক পরিষ্কার ও স্বচ্ছ পানিতে বিস্তার করে। বর্ষায় ডেঙ্গুর প্রকোপ থাকে সবচেয়ে বেশি। এ সময় বাড়ির আশপাশে পানি জমে এমন যায়গা, বদ্ধ জলাশয় পরিষ্কার রাখতে হবে। ফ্রিজ ও এসির পানি যেন না জমে থাকে, সেদিকে খেয়াল রাখুন। ফুলের টবে পানি জমতে দেবেন না। অব্যবহৃত কৌটা, ডাবের খোসা, পরিত্যক্ত টায়ার ইত্যাদি সরিয়ে ফেলতে হবে। দিনে ঘুমালে মশারি ব্যবহার করুন বা অ্যারোসল স্প্রে করুন। ডেঙ্গু মৌসুমে বাইরে গেলে হাত-পা ঢেকে থাকে, এমন পোশাক পরুন। ডেঙ্গু আক্রান্ত রোগীকে সব সময় মশারির ভেতরে রাখুন। ডেঙ্গুর উপসর্গ দেখা দেওয়ার পরপরই চিকিৎসকের পরামর্শ নিন।

লেখক: মেডিসিন বিশেষজ্ঞ ও বিভাগীয় প্রধান, মুগদা মে‌ডি‌কেল ক‌লেজ ও হাসপাতাল, ঢাকা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...