বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৮:১৭, ১৫ ফেব্রুয়ারি ২০২২

অতিরিক্ত সস ঝুঁকি বাড়ায় যেসব মারাত্মক রোগের

অতিরিক্ত সস ঝুঁকি বাড়ায় যেসব মারাত্মক রোগের

বিকেলের নাস্তায় স্ন্যাক্সের সঙ্গে অনেকেই সস খেয়ে থাকেন। বিশেষ করে বাড়ি ছোট সদস্যরা সস ছাড়া কোনো খাবার খেতে চায় না। এছাড়া বিশেষ কিছু রান্নায়ও সস ব্যবহার করা হয়। সস খাবারের স্বাদকে দ্বিগুণ বাড়িয়ে দেয়। তাইতো সাদামাঠা রান্না বাড়ির বড় ও খুদে সদস্যটির জন্য সুস্বাদু করতে বিভিন্ন রকম সস ব্যবহার করা হয়।

নিশ্চয়ই জানেন, বাজার থেকে কিনে আনা সসগুলো কিন্তু একেবারেই স্বাস্থ্যকর নয়। আমাদের অজান্তেই রক্তচাপ ও রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে এসব সস। তাই কোন সসে কি শারীরিক সমস্যা দেখা দিতে পারে চলুন জেনে নেয়া যাক- 

টমেটো সস

এই জাতীয় সসে উচ্চ ফ্রুক্টোজযুক্ত কর্ন সিরাপ দেওয়া হয়। এই সিরাপে প্রচুর মাত্রায় চিনি রয়েছে যা রক্তে শর্কার মাত্রা বাড়াতে পারে। যদিও টমেটোতে লাইকোপেন নামক একটি অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যার বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কিন্তু কেচাপ তৈরির ক্ষেত্রে কর্ন সিরাপ টমেটোর লাইকোপিনের ভালো গুণকেও ছাপিয়ে যায়।

সয়া সস

সয়া সসের এক টেবিল চামচে প্রায় ১০০০ মিলিগ্রাম সোডিয়াম থাকে, যা রক্তচাপের মাত্রা বাড়াতে পারে। ফলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিও বাড়াতে পারে।

ক্রিমযুক্ত স্যালাড ড্রেসিং

বাজারের স্যালাড ড্রেসিংগুলিতে চিনি, কর্ন সিরাপ, সোডিয়াম, প্রিজারভেটিভ এবং স্যাচুরেটেড ফ্যাট অনেক মাত্রায় বেশি থাকে। এ রকম ক্রিমযুক্ত ড্রেসিংয়ে রাসায়নিক প্রিজারভেটিভ যোগ করা হয়, যা ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। ক্রিম ড্রেসিংয়ে ক্যালোরি ও ফ্যাটের মাত্রাও অনেক বেশি থাকে।

বালসামিক ভিনেগার

জনপ্রিয় এই ভিনেগার ড্রেসিংয়ের এক চামচে প্রায় ১০০ ক্যালোরি, ১৫০০ মিলিগ্রাম সোডিয়াম এবং তিন গ্রাম চিনি রয়েছে, যা প্রায় ৬৫ শতাংশ লবণের সমান। উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে এটি বেশি খাওয়া একদম ভালো না।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...