• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৭ জ্বিলকদ ১৪৪৩

ক্যান্সার, টিউমর রুখতে রোজ খান সোনালি দুধ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২২  

সুস্থ থাকার জন্য মানুষ নানাভাবেই চেষ্টা করেন। স্বাস্থ্য সচেতন মানুষরা নিয়মিত শরীরচর্চা, স্বাস্থ্যকর খাবার, সুস্থ জীবনযাপন ইত্যাদি সবকিছু নিয়ম মেনে করেন। যদিও সবার ক্ষেত্রে তা সম্ভব হয় না। কারণ নানা রকম ব্যস্ততার কারণে নিয়মিত শরীরচর্চা করা হয়ে ওঠে না। আর অস্বাস্থ্যকর খাবারদাবারেও অনেকেই নিজেকে অভ্যস্ত করেন। এর ফলে দেহে বাসা বাঁধে বিভিন্ন কঠিন রোগ। যার মধ্যে ক্যান্সার, টিউমার অন্যতম। 

ক্যান্সার নিয়ে আতঙ্ক সবার মধ্যেই রয়েছে। মারণরোগকে দূরে রেখে সুস্থ থাকতে খেয়াল রাখতে হবে স্বাস্থ্য, ডায়েটের দিকে। এক্ষেত্রে দারুণ উপকারী সোনালি দুধ। প্রতিদিন যদি ডায়েটে রাখেন এই খাবার তাহলে ক্যান্সার, টিউমরের ঝুঁকি অনেকটাই কমানো যেতে পারে বলে মনে করেন চিকিত্সকরা।

কী কী লাগবে

ঠান্ডা অলিভ অয়েল এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া সিকি চা চামচ, আদা আধা চা চামচ, হলুদ আধা চা চামচ। 

কীভাবে বানাবেন

একটা কাপে সব উপকরণ এক সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ সালাড, মাংস, স্যুপ বা দইয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

কীভাবে খাবেন

যদি ক্যান্সারের ঝুঁকি কমাতে চান তাহলে দিনে এক বার খেলেই চলবে। কিন্তু যদি আপনি ক্যান্সারে আক্রান্ত হন তাহলে দিনে তিন থেকে চার বার এই মিশ্রণ খেতে হবে।

কীভাবে কাজ করে এই মিশ্রণ

হলুদ: রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপশি হলুদ ছয় ধরনের ক্যান্সার রুখতে পারে।

* প্যানক্রিয়াটিক ক্যান্সার 

* ব্রেস্ট ক্যান্সার 

* ব্রেন ক্যান্সার 

* ওভারিয়ান ক্যান্সার 

* প্রস্টেট ক্যান্সার 

* কোলন ক্যান্সার 

আদা: অন্যতম অ্যান্টিঅক্সিড্যান্ট ও ক্যান্সার প্রতিরোধক। বমি বমি ভাব যেমন কমায়, তেমনই শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের করে দিয়ে চর্বি জমতে দেয় না। ফলে ক্যান্সারের ঝুঁকি কমে যায়।

গোলমরিচ: ক্যান্সার প্রতিরোধের জন্য শরীরে কারকিউমিন প্রয়োজন। কিন্তু কারকিউম শরীরে শোষিত হয় না। গোলমরিচের মধ্যে থাকা পিপারিন শরীরে কারকিউমিনের মাত্রা ২০ গুণ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা