• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৭ জ্বিলকদ ১৪৪৩

দেশে রোবটিক সার্জারির কার্যক্রম শুরু শিগগিরই

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২১  

চিকিৎসা বিজ্ঞানের সেরা আবিষ্কার রোবটিক সার্জারি। যা অত্যাধুনিক ল্যাপারোস্কোপির চেয়েও এগিয়ে। এই রোবটিক সার্জারি শিগগিরই দেশে শুরু হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ।

সোমবার (২০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে ইউরোলজি বিভাগ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইউরোলজিক্যাল সার্জনসের (বিএইউএস) যৌথ উদ্যোগে এ সভা ও কর্মশালায় তিনি এ তথ্য জানান।তিনি বলেন, রোবটিক সার্জারির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নির্দেশনা দিয়েছেন। এক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তার বিষয়েও তিনি আশ্বাস দিয়েছেন।

ছয়েফ উদ্দিন বলেন, বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন দেশেই বিশ্বমানের চিকিৎসাসেবা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সব ধরনের উন্নতমানের সার্জারির ব্যবস্থা রয়েছে। তারপরও বিশ্বমানের সার্জারিসহ চিকিৎসাসেবা প্রদান করা যায় তা নিশ্চিত করা হবে।

তিনি আরও বলেন, আমাদের একটাই লক্ষ্য, তা হলো ভিআইপি থেকে শুরু করে দেশের সাধারণ মানুষ অর্থাৎ সব রোগী যেন দেশেই চিকিৎসাসেবা নেন এবং চিকিৎসার জন্য তাদের দেশের বাইরে যেতে না হয় সেটা বাস্তবায়ন করা।অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, ল্যাপারোস্কোপির থেকে আরও এক কদম এগিয়ে এ রোবটিক সার্জারি। এ ক্ষেত্রে অপারেশন থিয়েটারে রোগীর পাশে নয়, চিকিৎসক থাকেন পাশের ‘কনসোল’-এ। সেখানে বসে মনিটরে ত্রিমাত্রিক ছবি দেখতে পান তিনি। শরীরের যে অংশে অস্ত্রোপচার করা হবে, সেই অংশটি প্রায় ৮০ গুণ বাড়িয়ে তিনি মনিটরের পর্দায় দেখতে পান।

আর সেখান থেকেই পরিচালনা করেন রোবটকে।বিএসএমএমইউ প্রক্টর ও বিএইউএসের সভাপতি অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালের সভাপতিত্বে সভায় প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্রের সেটন হল ইউনিভার্সিটি মেডিকেল স্কুল, ক্লিফটনের সহযোগী অধ্যাপক ডা. মোতাহার আহমেদ বক্তব্য রাখেন।ইউরোলজি বিভাগের অধ্যাপক ও বিএইউএসের মহাসচিব অধ্যাপক ডা. তৌহিদ মোহাম্মদ সাইফুল হোসেন দিপুর সঞ্চালনায় এ বৈজ্ঞানিক সভা ও কর্মশালায় দেশের বিশেষজ্ঞ ইউরোলজিস্ট ও ইউরোলজি বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা