শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:০১, ২২ সেপ্টেম্বর ২০২১

স্বাস্থ্যরক্ষায় আখরোটের ভূমিকা

স্বাস্থ্যরক্ষায় আখরোটের ভূমিকা

আখরোটকে সুপারফুড বলা হয়। শুকনো ফলের গোত্রের আখরোট সহজেই বাজারে পাওয়া যায়। অন্যান্য বাদামের মতোই এটিতেও রয়েছে প্রচুর পুষ্টিগুণ। শরীরের হাজারও সমস্যা দূরে রাখতে চিকিৎসকরা তাই আখরোট খাওয়ার পরামর্শ দেন।

 

এক আউন্স আখরোটে ৪ গ্রাম প্রোটিন, ২ গ্রাম ফাইবার, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, ফসফরাস, জিঙ্ক, সেলেনিয়াম, ভিটামিন বি, প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং ফ্যাট থাকে। আখরোটে থাকা উদ্ভিজ ওমেগা-৩ এএলএ প্রোটিনও অন্যান্য যে কোনও বাদামের তুলনায় ৫ গুণ বেশি থাকে।

 

কিভাবে খাবেন

বিনা তেলে কড়াইয়ে নেড়ে অর্থাৎ ড্রাই রোস্ট করে নিয়ে সন্ধ্যেবেলার স্নাক্স হিসেবে খেতে পারেন। প্রতিদিন আপনি ৮ থেকে ১০টি আখরোট খেতে পারেন। সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে আখরোট খেলে বেশি উপকারিতা মেলে। প্রতিদিন মাত্র ২ টি ভেজানো আখরোট খাওয়া আপনার শরীরকে অনেক উপকার দিতে পারে। এজন্য রাতে ৪ থেকে ৬ টি আখরোট ভিজিয়ে রেখে সকালে খেতে পারেন। এছাড়া যদি আপনি এক গ্লাস দুধের সাথে আখরোট খান তবে আপনি আরও বেশি উপকৃত হবেন।

 

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে আখরোটে বিশেষ ভূমিকা রাখে। এতে থাকা ভিটামিন বি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সুস্থ ত্বকের জন্য বিশেষ উপযোগী। ত্বকের বলিরেখা কমাতে এবং বয়সের ছাপ দূর করতে আখরোট সাহায্য করে।

 

হার্টের পক্ষে ভাল

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডগুলির উচ্চ মাত্রার কারণে আখরোট কার্ডিওভাসকুলার সিস্টেমের জন্য খুব উপকারী। দিনে কয়েকটা আখরোট খেলে তা রক্তচাপ কমাতেও সহায়তা করতে পারে। এতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট ও ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড রয়েছে যা খারাপ কোলেস্টেরল মাত্রা কম করে হার্টকে সুস্থ রাখে।

 

চুলের জন্য

আখরোট বাদাম ফ্যাটি অ্যাসিডের ভাল উৎস । এগুলি চুলের ফলিকেলগুলিকে শক্তিশালী করতে পারে। গবেষণায় দেখা গেছে আখরোটের তেল মাখলে চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটে। এটি চুল পড়া কমায়, খুশকি দূর করতে ও স্ক্যাল্পের স্বাস্থ্যও ভালো থাকে।

 

মস্তিষ্কের বিকাশ ঘটায়

অনেকে আখরোটকে মস্তিষ্কের খাদ্য হিসাবে ডাকে কারণ তারা বিশ্বাস করে যে এটি গ্রহণের মাধ্যমে তাদের মস্তিষ্ক শক্তি পায়। স্মৃতিশক্তি হ্রাস হওয়ার ক্ষেত্রে আখরোট সেবনও উপকারী। আখরোটে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড মস্তিষ্ককের কার্যকলাপকে উন্নত করতে পারে।

 

গর্ভবতী মহিলাদের জন্য উপকারী

প্রতিদিন আখরোট খেলে গর্ভবতী মহিলাদের উপকার করতে পারেন। আখরোটে স্বাস্থ্যকর ভিটামিন বি কমপ্লেক্স রয়েছে যেমন ফোলেট, রাইবোফ্লাভিন এবং থিয়ামিন। আখরোটের ফলিক অ্যাসিড গর্ভবতী মহিলা এবং ভ্রূণের পক্ষে প্রয়োজনীয়। ফলিক অ্যাসিডে অনেক উপকারী জৈবিক বৈশিষ্ট্য রয়েছে যা গর্ভাবস্থায় সহায়ক হতে পারে। এতে উচ্চমাত্রায় ফ্যাটি অ্যাসিড থাকে যা মা ও শিশুর জন্য উপকারী। এটি গর্ভের শিশুর এলাৰ্জি প্রতিরোধেও সাহায্য করে।

 

পেট পরিষ্কার করে

আখরোটের নিয়মিত সেবন হজম শক্তি উন্নত করে । এতে থাকা ফাইবার পেট পরিষ্কার করে। ফাইবার পেট পরিষ্কার করে কোষ্ঠকাঠিন্য ঠিক করে।

 

ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে

অনেক গবেষণায় দেখা গেছে যে আখরোট খাওয়া স্তন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার এবং কোলোরেক্টাল ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি হ্রাস করতে পারে। পলিফেনল ইলাজিটানিনগুলি আখরোটে পাওয়া যায় যা অনেকগুলি ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করতে সহায়তা করে। আখরোট খাওয়া হরমোন সম্পর্কিত ক্যান্সারের ঝুঁকিও হ্রাস করে।

 

হাড় এবং দাঁত শক্তিশালী করতে

হাড় এবং দাঁত শক্তিশালী হয়। ভেজানো আখরোটে এমন অনেক উপাদান পাওয়া যায় যা আপনার হাড় এবং দাঁতকে শক্তিশালী করতে সহায়তা করতে পারে। আসলে, আখরোটে আলফা-লিনোলেনিক অ্যাসিড থাকে যা হাড়কে শক্তিশালী করতে সহায়তা করতে পারে।

 

ওজন হ্রাস করতে

যদি আপনি ওজন হ্রাস করতে চান , তবে আপনি আপনার ডায়েটে ভেজানো আখরোট বাদ দেওয়া শুরু করবেন। ভিজানো আখরোটগুলিতে কম পরিমাণে প্রোটিন এবং ক্যালোরি থাকে যা ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু