• মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১১ সফর ১৪৪৩

তিসির ভেষজ গুণাগুণ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২১ আগস্ট ২০২১  

বাংলাদেশে একটি অতি পরিচিত নাম হচ্ছে তিসির বীজ । তিসি বীজ স্বাস্থ্যের জন্য খুবই উপকারি । তিনি বীজ স্বাস্থ্যর জন্য খুবই উপকারি । অনেকেই তিসি খেয়ে থাকেন নান ভাবে । এটি অনেকেই পছন্দ করে না । তিসির নান ধরনের উপকারিতা রয়েছে । এর পুষ্টিগুণ নানা ধরনের কিছু উপকারিতার কথা আমরা এখন জানব ।

পুষ্টিগুণ :

 

তিসি পুষ্টিগুনে ভরা।  কারন ১০০ গ্রাম তিসিতে আছে ৫৩৪ কিলোক্যালরি,১৮.২৯ গ্রাম আমিষ, ২৭.৩ গ্রাম স্নেহ, ২৮.৮৮ গ্রাম শর্করা,১.৬৪ মিলিগ্রাম থায়ামিন, ০.১৬১ মিলিগ্রাম রাইবোফ্লাভিন,৩৯২ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, ৬৪২ মিলিগ্রাম ফসফরাস,৮১৩ মিলিগ্রাম পটাশিয়াম, ৪.৩৪ মিলিগ্রাম জিঙ্ক, ০.১৭৪ মিলিগ্রাম ম্যাংগানিজ, ৮গ্রাম খাদ্য আঁশ ও ৬ মাইক্রোগ্রাম ফলেট।

উপকারিতা

শরীরের দূষিত পদার্থ দূর করতে :

 

শরীরের দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে এটি । খাদ্য হজম করতে এটা সহায়তা করে থাকে ।

 

ক্যান্সার প্রতিরোধ করে :

 

তিসিতে রয়েছে প্রচুর ফাইটোঅ্যান্ট্রজেনিক লিগ্নান্স নামক উপাদান যা দেহে ক্যান্সারের কোষ গঠনে বাধা প্রদান করে থাকে ।

হৃদপিণ্ডের সুরক্ষায় :

 

হৃদপিণ্ডের সুরক্ষায় তিনি গুরুত্বপূর্ণ্য ভূমিকা পালন করে থাকে । হৃদপিণ্ডের বিভিন্ন সমস্যায় এটা প্রতিরোধ গড়ে তোলে । তিসি বীজে রয়েছে আলফা লিনোলিক এসিড যা হৃদপিণ্ডের বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে থাবে ।

চুল পড়া সমস্যায় :

 

তিসি গুড়া করে প্রতিদিন এক চামচ করে খেতে হবে । তাহলে চুল পড়া একে বারে কমে যাবে । এছাড়া তিসির তেল চুলকে স্বাস্থ্যউজ্জ্বল করে থাকে ।

 

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে :

 

প্রতিদিন খাদ্যে তিসি রাখতে হবে । কারণ তিসি রক্তের কোলেস্টেরলের মাত্রা কম করতে সাহায্য করে থাকে ।

 

ভিটামিন এ এর ঘাটতি পূরণ করে :

 

তিসি ফ্যাটি এসিড ক্যারোটিন হতে দেহে ভিটামিন এ তৈরীতে সাহায্য করে । এতে দেহের ভিটামিন এ এর ঘাটতি পূরণ হয় । শিশুদের ছোটবেলা হতে তিসি খাওয়ার অভ্যাস করলে ভিটামিন এ ঘাটতি জনিত রোগ থেকে মুক্তি পাবে ।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা