বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ || ১৬ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ০৬:৪৭, ২৪ জুন ২০২৩

সফল খামারি হওয়ার স্বপ্ন দেখছেন অপু!

সফল খামারি হওয়ার স্বপ্ন দেখছেন অপু!

রাজবাড়ীতে গরু ও ছাগলের খামার করে সফল সামছুল সালেহীন অপু। তিনি সাড়ে ৩ বিঘা জমিতে ‘অপু এগ্রো ফার্ম’ গড়ে তুলেছেন। ফার্মে গরু ও ছাগল পালন করছেন। বর্তমানে তার খামারে ৫টি ৫-৯ মণ ওজনের ষাঁড় গরু। আর ৭টি ১৫-২৫ কেজি ওজনের ছাগল রয়েছে। প্রতিদিন প্রকৃতিক খাবারের পাশাপাশি দানাদার খাদ্যও খাওয়ান। এবছর কোরবানির হাটে বিক্রির জন্য বেশ কয়েকটি গরু-ছাগল প্রস্তুত করেছেন।

জানা যায়, সামছুল সালেহীন অপু রাজবাড়ী পৌরসভার চরলক্ষ্মীপুরের বাসিন্দা। তিনি নিজে কিছুর স্বপ্ন থেকে তিন বিঘা জমির উপর খামার গড়ে তোলেন। খামার গড়ায় তার মামা তাকে সহযোগিতা করে। বর্তমানে তার খামারে ৫টি গরু ও ৭টি ছাগল রয়েছে। এছাড়াও তিনি ৬টি পুকুরে মাছ চাষ করছেন। খামার গড়ে তোলায় তার এই সফলতা দেখে অনেকেই খামার করায় আগ্রহী হয়েছেন।

খামারি সামছুল সালেহীন অপু বলেন, নিজে কিছু করার ইচ্ছা ও আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করতে মামার সহযোগিতায় খামার গড়ে তুলি। সদর উপজেলার বানিবহের মাধবতলায় সাড়ে ৩ বিঘা জমির উপর শেড তৈরী করে ৫টি গরু ও ৭টি ছাগল পালন করছি। এছাড়াও ৬টি পুকুরে মাছ চাষ করছি।

তিনি আরো বলেন, আমি খামার ব্যবসায় একবারে নতুন। তবে আমার বড় খামারি হওয়ার স্বপ্ন আছে। খামারের পশুগুলোকে সম্পূর্ণ প্রকৃতিক খাবার খাইয়ে বড় করেছি। ইতোমধ্যে ২টি গরু ও ৩টি ছাগল বিক্রি হয়েছে। আশা করছি সবগুলো পশুই বিক্রি হয়ে যাবে। বর্তমানে আমার খামারে দুইজনের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। খামার আরো বড় করতে পারলে আরো লোক নিয়োগ দিতে পারবো।

রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন আহমেদ বলেন, আমরা নিয়মিত খামার পরিদর্শন করছি এবং খামারিদের পরামর্শ দিচ্ছি। এছাড়াও নতুন খামারিদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তাদেরকে সফল হতে আমরা সর্বাত্বক চেষ্টা করছি।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়