শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ২৩:০৩, ৩ জুলাই ২০২১

ফেসবুক ব্যবহার করছেন, তবে যেভাবে জানবে না আপনার বন্ধুরা

ফেসবুক ব্যবহার করছেন, তবে যেভাবে জানবে না আপনার বন্ধুরা

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লগইন থাকা অবস্থায় আপনার বন্ধু তালিকায় থাকা ব্যবহারকারীরা তা বুঝতে পারেন। এছাড়া ফেসবুকের ‘অ্যাক্টিভিটি স্ট্যাটাস’ সুবিধার মাধ্যমে আপনি কতক্ষণ আগে ফেসবুকে সক্রিয় ছিলেন, তা-ও দেখা যায়। এতে বন্ধুরা বুঝতে পারেন, কখন আপনার সঙ্গে যোগাযোগ করা যাবে।

তবে ধরুন, আপনি কোনো বিশেষ কাজে ফেসবুকে লগইন করেছেন। সে সময় আপনি চাচ্ছেন না ফেসবুকের বন্ধুরা আপনার লগইনের তথ্য জানতে পারুক। ফেসবুকে এ সুবিধা রয়েছে।

আর অ্যাক্টিভিটি স্ট্যাটাস বন্ধ করার মধ্য দিয়ে অনলাইনে থাকলেও আপনাকে ‘অফলাইন’ দেখাবে। কাজটি দুভাবে করতে পারেন- ওয়েবসাইট থেকে এবং অ্যাপ থেকে।

ওয়েবসাইটে যেভাবে করবেন:

ফেসবুকে লগইন করুন। ওপরের ডান দিকে ‘মেসেঞ্জার’ আইকনে ক্লিক করুন। এরপর ড্রপ-ডাউন মেনু থেকে মেসেঞ্জার লেখার পাশে তিন বিন্দুওয়ালা অপশন আইকনে ক্লিক করুন। এবার ‘টার্ন অফ অ্যাক্টিভ স্ট্যাটাস’-এ ক্লিক করলে আপনাকে আর অনলাইনে দেখাবে না।

স্মার্টফোনে যেভাবে করবেন:

স্মার্টফোনে মেসেঞ্জার অ্যাপ খুলুন। ওপরের বাঁ দিকে ‘চ্যাটস’ লেখার পাশে আপনার প্রোফাইল ছবিতে ট্যাপ করুন। এবার ‘অ্যাক্টিভ স্ট্যাটাস’ নির্বাচন করুন। এরপর ওপরের টগল বোতামটি নিষ্ক্রিয় করে দিলেই আপনাকে আর অনলাইনে দেখাবে না।

আপনি যদি পুনরায় অ্যাক্টিভ স্ট্যাটাস চালু করতে চান, তাহলে ওপরের ধাপগুলোর পুনরাবৃত্তি করতে হবে। তবে আপনি অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ করে রাখলে আপনারা বন্ধুরা অনলাইনে আছে কি নেই, তা দেখতে পাবেন না।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু