বুধবার   ১৭ জুলাই ২০২৪ || ১ শ্রাবণ ১৪৩১

প্রকাশিত : ০৭:১২, ২৪ আগস্ট ২০২৩

শিক্ষাপ্রতিষ্ঠানে ইন্টারনেট ও দুটি কম্পিউটার রাখতেই হবে

শিক্ষাপ্রতিষ্ঠানে ইন্টারনেট ও দুটি কম্পিউটার রাখতেই হবে

তথ্যপ্রযুক্তি শিক্ষায় গুরুত্ব দিয়ে দেশের সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজে ইন্টারনেট সংযোগসহ দুটি কম্পিউটার বা ল্যাপটপ রাখতেই হবে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ল্যাপটপ-কম্পিউটার নেই সেসব প্রতিষ্ঠানকে নিজস্ব ব্যবস্থাপনায় এগুলোর ব্যবস্থা করতে হবে।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক জিয়াউল হায়দার হেনরি স্বাক্ষরিত এ অফিস আদেশ দেশের সব সরকারি-বেসরকারি স্কুল ও স্কুল অ্যান্ড কলেজের প্রধানদের পাঠানো হয়েছে।

আদেশে বলা হয়, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার বা ল্যাপটপ নেই সেসব প্রতিষ্ঠানের নিজস্ব ব্যবস্থাপনায় আগামী ১০ নভেম্বরের মধ্যে ইন্টারনেট সংযোগসহ দুইটি ল্যাপটপ বা ডেক্সটপ কম্পিউটার স্থাপন করতে হবে।

আদেশে আরো বলা হয়েছে, নতুন কারিকুলামের আওতায় ডিজিটাল প্রযুক্তি বিষয়ের শিক্ষার্থীদের বাস্তব অভিজ্ঞতা ও ব্যবহারিক দক্ষতা অর্জনে শ্রেণি কার্যক্রম পরিচালনায় শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী কম্পিউটার বা ডিজিটাল ডিভাইস থাকা আবশ্যক। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আওতাধীন যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী কম্পিউটার বা ডিভাইস নেই তাদের ১০ নভেম্বরের মধ্যে স্ব-উদ্যোগে নিজস্ব ব্যবস্থাপনায় ইন্টারনেট সংযোগসহ দুটি ল্যাপটপ বা কম্পিউটার বা ডেক্সটপ স্থাপনের জন্য নির্দেশ দেওয়া হলো।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ