শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৩৪, ৬ জুলাই ২০২২

‘র‍্যাগ ডের’ নামে ডিজে পার্টি, অশ্লীলতা নয়

‘র‍্যাগ ডের’ নামে ডিজে পার্টি, অশ্লীলতা নয়

‘র‍্যাগ ডে’ উদ্যাপনের নামে অশোভন আচরণ, অশ্লীলতা, নগ্নতা, ডিজে পার্টি, নিষিদ্ধ ও নিষ্ঠুর কর্মকাণ্ড এবং বুলিং (উত্ত্যক্ত করা) বন্ধে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

৩ জুলাই ইউজিসি এক চিঠিতে বিশ্ববিদ্যালয়গুলোকে এই নির্দেশ দিয়েছে । উচ্চ আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে চিঠিতে। ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মো. ওমর ফারুখ চিঠি পাঠানোর বিষয়টি আজ মঙ্গলবার বিকেলে প্রথম আলোকে নিশ্চিত করেছেন।

ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকেও একই ধরনের চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন ইউজিসির একজন কর্মকর্তা।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ‘র‍্যাগ ডের’ পরিবর্তে ‘শিক্ষা সমাপনী উৎসব’ পালন করার সিদ্ধান্ত নিয়েছে। গত ৩০ জুন বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা সমাপনী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান নিজ নিজ বিভাগ বা ইনস্টিটিউট চত্বরে করা যাবে। পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে ছাত্র–শিক্ষক কেন্দ্রে সমবেত হয়ে শিক্ষার্থীরা র‍্যালি করতে পারবেন। ক্লাস চলাকালে উচ্চ স্বরে বাদ্যবাজনা পরিহার করতে হবে। শিক্ষা সমাপনী উৎসবের দিন রাত ১০টার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করতে হবে। বিশ্ববিদ্যালয় ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, এমন কাজ থেকে শিক্ষার্থীদের বিরত থাকতে হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ