বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:০৮, ১৪ মে ২০২৩

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬.০৩ শতাংশ

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬.০৩ শতাংশ

পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেছেন, সাময়িক হিসাবে চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৬ দশমিক ০৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। বৃহস্পতিবার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

চলতি অর্থবছরের বাজেটে সরকার ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরলেও পরে তা সংশোধন করে ৬ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনা হয়। পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, অর্থবছরের প্রথম ছয় মাসে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৬.০৩ শতাংশ। এটা প্রভিশনাল, এক বছর পরে এটা আবার পরিবর্তন হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা ছয় মাসের জিডিপির হিসাব প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছি। প্রধানমন্ত্রী এটা অনুমোদন করলে আমরা এটা বিবিএসের ওয়েবসাইটে দিয়ে দেবো। তবে ছয় মাসের হিসেবে মাথাপিছু আয় কিছুটা কমবে। তবে সেটা ডলারে কমবে কিন্তু টাকায় বাড়বে। টাকায় বাড়লেও আমরা খুশি। আরেকটা স্বস্তির বিষয় হলো সামান্য হলেও এই মাসে মূল্যস্ফীতি কমেছে।

বিবিএস এর সর্বশেষ তথ্যানুযায়ী, চলতি ২০২২-২৩ অর্থবছরে মাথাপিছু আয় ধরা হয়েছে ৩ হাজার ৭ ডলার। আর ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় হয়েছিল ২ হাজার ৮২৪ মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ হাজার ৫৯১ ডলার। এ সময় পরিকল্পনা সচিব সত্যজিৎ কর্মকারসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ