শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৪:৪০, ১৬ অক্টোবর ২০২২

সাড়ে তিন মাসে ৪.০৮ বিলিয়ন ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক

সাড়ে তিন মাসে ৪.০৮ বিলিয়ন ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক

মুদ্রাবাজার স্বাভাবিক রাখতে রিজার্ভ সংকট থাকা সত্ত্বেও বৈদেশিক মুদ্রা মার্কিন ডলার বিক্রি অব্যাহত রেখেছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) অন্যান্য ব্যাংকের কাছে ১৩ কোটি ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ নিয়ে চলতি অর্থবছরের প্রথম সাড়ে তিন মাসে ৪.০৮ বিলিয়ন ডলার বিক্রি করা হলো।

এর আগে ২০২১-২২ অর্থবছরে রিজার্ভ থেকে ৭৬২ কোটি ১০ লাখ (৭.৬২ বিলিয়ন) ডলার বিক্রি করেছিল বাংলাদেশ ব্যাংক। এর বিপরীতে বাজার থেকে ৭০ হাজার কোটি টাকার মতো তুলে নেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, চলতি অর্থবছরের শুরু থেকে  বুধবার পর্যন্ত ব্যাংকগুলোর কাছে বাংলাদেশ ব্যাংকের বিক্রির পরিমাণ ছিল ৩.৯৫ বিলিয়ন ডলার। বৃহস্পতিবার ১৩০ মিলিয়ন ডলার বিক্রির পরে সেটি দাঁড়ায় ৪.০৮ বিলিয়ন ডলারে। বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ছিল ৩৬.৩৩ বিলিয়ন ডলার।

প্রকৃত রিজার্ভ

দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশের রিজার্ভের পরিমাণ নিয়ে আপত্তি জানিয়ে আসছে। যদিও বাংলাদেশ ব্যাংক নিয়মিত দায়বদ্ধতার সঙ্গে রিজার্ভের পরিমাণ প্রকাশ করছে আসছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বিদেশে বিভিন্ন বন্ড, মুদ্রা ও স্বর্ণে বিনিয়োগ করার পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভের অর্থ দিয়ে দেশে বিভিন্ন তহবিল গঠন করেছে। রিজার্ভ থেকে ৭ বিলিয়ন ডলার দিয়ে রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ), লং টার্ম ফান্ড (এলটিএফ) এবং গ্রীন ট্রান্সফরমেশন ফান্ড (জিটিএফ) গঠন করা হয়েছে।

এছাড়া বিমান কেনার জন্য বাংলাদেশ বিমানকে এবং পায়রা বন্দরে রাবনাবাদ চ্যানেল খনন কার্যক্রমের জন্য রিজার্ভ থেকে টাকা দেওয়া হয়েছে। আবার রিজার্ভ থেকে শ্রীলঙ্কাকে দেওয়া হয়েছে ২০০ মিলিয়ন ডলার। 

সবমিলিয়ে এ ধরনের ফান্ড ও প্রকল্পগুলোতে মোট ৮.২ বিলিয়ন ডলার ব্যবহার করেছে বাংলাদেশ ব্যাংক। এই ৮.২ বিলিয়ন ডলার হিসাব থেকে বাদ দেওয়া হলে বাংলাদেশ ব্যাংকের ভল্টে বৈদেশিক মুদ্রার রিজার্ভের প্রকৃত পরিমাণ ২৮.১৩ বিলিয়ন ডলার।

শ্রীলঙ্কাকে দেওয়া ঋণ

শ্রীলঙ্কাকে দেওয়া ২০ কোটি ডলার (২০০ মিলিয়ন ডলার) আগামী মার্চের মধ্যে বাংলাদেশ ফেরত পাবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বাংলাদেশি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে গভর্নর এই আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, “শ্রীলঙ্কাকে সোয়াপ এরেঞ্জমেন্টের জন্য তিন দফায় আমরা ২০০ মিলিয়ন ডলার দিয়েছিলাম। কিন্তু শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকটের কারণে সময়মতো টাকাটা ফেরত দিতে পারেনি। এ অবস্থায় শ্রীলঙ্কার অনুরোধে বাংলাদেশ দুই দফায় সময় বাড়িয়েছে। ২০২৩ সালের ফেব্রুয়ারি ও মার্চ মাসে তিন কিস্তিতে শ্রীলঙ্কার তা ফেরত দেওয়ার কথা রয়েছে।”

বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর বার্ষিক সাধারণ সভায় অংশ নিতে যুক্তরাষ্ট্রে রয়েছেন গভর্নর রউফ তালুকদার। সেখানে মঙ্গলবার শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পি নন্দলাল বীরসিংহের সঙ্গে বৈঠক করে এমন আশ্বাস পেয়েছেন তিনি। 

শ্রীলঙ্কার গভর্নরের সঙ্গে আলোচনা প্রসঙ্গে রউফ তালুকদার বলেন, “আমাকে শ্রীলঙ্কার গভর্নর কনফার্ম করেছেন, তারা আমাদের টাকাটা ফেব্রুয়ারি-মার্চের মধ্যে যে তারিখ রয়েছে, তার মধ্যে ফেরত দিতে পারবেন। এটি আমাদের জন্য খুবই ভালো খবর।”

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...