শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৩১, ২৯ আগস্ট ২০২২

শেয়ারবাজারে লেনদেন ছাড়াল দুই হাজার কোটি টাকা

শেয়ারবাজারে লেনদেন ছাড়াল দুই হাজার কোটি টাকা

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে জ্বালানি সঙ্কট এবং উচ্চ মূল্যস্ফীতির আশঙ্কার ভ্রুকুটি উপেক্ষা করে এগিয়ে চলছে দেশের শেয়ারবাজার। ছোট-বড় সব ধরনের কোম্পানিতে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ায় শেয়ারবাজারে লেনদেন ছাড়িয়েছে দুই হাজার কোটি টাকা। প্রাতিষ্ঠানিক ও বড় সব ধরনের বিনিয়োগকারীদের অংশগ্রহণে প্রধান বাজারে ১১ মাস পরে লেনদেন দুই হাজারের ছাড়াল। শুধু তাই নয়, সব মিলে সারাদিনে সেখানে ২১শ’ কোটি টাকা লেনদেন হয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের নতুন গর্বনর আব্দুর রউফ তালুকদার যোগদানের পরই শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব রাখার ঘোষণা দেন। তবে বৈশ্বিক যুদ্ধ পরিস্থিতি মুদ্রাবাজারে ডলার নিয়ে অরাজকতা সৃষ্টি এবং জ্বালানি সঙ্কটের শেয়ারবাজারে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আস্তে আস্তে ডলারের দাম নিচে নেমে আসা এবং আমদানি কমিয়ে দেয়ার কারণে শেয়ারবাজারে নতুন করে তারল্য প্রবাহ বাড়তে শুরু করে। বাজারটি তার হারানো জৌলুস খুঁজে পাচ্ছে। গত এক সপ্তাহ ধরে লেনদেন ও সূচকের উর্ধগতি এমন ইঙ্গিতই দিচ্ছে। তবে বিনিয়োগকারীদের জোয়ারে গা না ভাসানোর পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা। তারা মনে করছেন, নতুন টাকার প্রবাহ বাড়ার কারণে শেয়ারবাজারে গতি ফিরছে। তবে বিনিয়োগকারীদের গুজবে না মজে, মৌলভিত্তি সম্পন্ন শেয়ারে বিনিয়োগের থাকতেও নির্দেশ দেন তারা। বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে দুই হাজার ১০৫ কোটি ১৪ লাখ টাকার। ডিএসইতে রবিবারের লেনদেন ১০ মাস ২১ দিন বা ২১৬ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০২১ সালের ৭ অক্টোবর রবিবারের চেয়ে বেশি অর্থাৎ ২ হাজার ৪৯৭ কোটি টাকার লেনদেন হয়েছিল। এই হিসেবে ১১ মাস পর ডিএসইর লেনদেন দুই হাজার কোটি টাকা ছাড়াল।

সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৬.৭৩ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪০১.৮০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩.৬৫ পয়েন্ট বা ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ২৭১.০১ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ০.২০ পয়েন্ট বা ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৩৯০.৪১ পয়েন্টে।

ডিএসইতে সারাদিনে মোট ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২১৯টির বা ৫৭.৩২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১০২টির বা ২৬.৭০ শতাংশের এবং ৬১টির বা ১৫.৯৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮০.৪৪ পয়েন্ট বা ০.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮২৩.৪১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯১টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির দর। সিএসইতে ৫৮ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু