বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:২৫, ২৯ জুন ২০২২

গাড়ি আমদানিতে চট্টগ্রামকে পেছনে ফেলল মোংলা বন্দর

গাড়ি আমদানিতে চট্টগ্রামকে পেছনে ফেলল মোংলা বন্দর

গাড়ি আমদানিতে চট্টগ্রাম সমুদ্রবন্দরকে প্রথমবারের মতো পেছনে ফেলেছে দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলা। তুলনামূলক কম খরচে আমদানি ও গাড়ি রাখার সুবিধার কারণে গাড়ি আমদানিতে মোংলা বন্দর ব্যবহারের আগ্রহ বেড়েছে আমদানিকারকদের। চলতি ২০২১-২২ অর্থবছরে মোংলা বন্দর দিয়ে এ পর্যন্ত আমদানি হয়েছে ২০ হাজার ৮০৮টি গাড়ি। চলতি অর্থবছর শেষ হবে বৃহস্পতিবার।

মোংলা বন্দর কর্তৃপক্ষ বলছে, চলতি অর্থবছরে সমুদ্রবন্দর দিয়ে দেশে মোট গাড়ি আমদানি হয়েছে ৩৪ হাজার ৭৮৩টি। এর মধ্যে চট্টগ্রাম বন্দর দিয়ে এসেছে ১৩ হাজার ৯৭৫টি। বাকি ২০ হাজার ৮০৮টি গাড়ি এসেছে মোংলা বন্দর দিয়ে। সেই হিসাবে আমদানি করা গাড়ির ৬০ ভাগই এসেছে মোংলা বন্দর দিয়ে।

মোংলা বন্দরের ট্রাফিক বিভাগ জানায়, ২০০৯ সালের ৩ জুন মোংলা বন্দর ব্যবহার করে প্রথম জাপান থেকে ২৫৫টি গাড়ি আমদানি করে ঢাকার হক’স বে অটোমোবাইলস। এরপর অন্যান্য প্রতিষ্ঠানও গাড়ি আমদানির জন্য এ বন্দর বেছে নেয়। তাতে ২০০৯-১০ অর্থবছরে মোংলা দিয়ে আসে ৩ হাজার ১১৯টি গাড়ি। ২০১০-১১ অর্থবছরে আমদানির পরিমাণ তিন গুণ বেড়ে দাঁড়ায় ৯ হাজার ৯২৫টিতে। আর গত ২০১৮-১৯, ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে আমদানি হয়েছে যথাক্রমে ১২ হাজার ৬৯৫টি, ১২ হাজার ২৯৩টি ও ১৪ হাজার ৪৭৪টি গাড়ি। এরপর চলতি অর্থবছরেরই সর্বোচ্চ সংখ্যক গাড়ি আমদানি হয়েছে এ বন্দর দিয়ে।

মোংলা বন্দর দিয়ে বেশি গাড়ি আমদানির কারণ হিসেবে আমদানিকারকেরা বলছেন, আমদানির পর চট্টগ্রাম বন্দরে যে ভাড়ায় দুই দিন গাড়ি রাখা যায়, একই ভাড়ায় মোংলা বন্দরে রাখা যায় ৬ থেকে ৭ দিন। এ কারণে আমদানিকারকেরা মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানিতে বেশি আগ্রহী হয়ে উঠেছেন।

জানতে চাইলে গাড়ি আমদানিকারকের সংগঠন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিকেলস ইমপোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশনের (বারভিডা) সাবেক সভাপতি ও হক’স বে অটোমোবাইলসের মালিক আবদুল হক বলেন, চট্টগ্রাম বন্দরে গাড়ি রাখার ভাড়া বেশি। তাই বাড়তি ভাড়া এড়াতে ব্যবসায়ীরা মোংলা বন্দরকে বেছে নিচ্ছেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, আমাদের বন্দর দিয়ে গাড়ি আমদানি খরচ চট্টগ্রাম বন্দরের অর্ধেক বলা যায়। এ কারণে মোংলা বন্দর ব্যবহার করে গাড়ি আমদানি বাড়ছে। এ ছাড়া আমদানিকারকদের জন্য বিভিন্ন ধরনের প্রণোদনা প্যাকেজ ঘোষণা, স্বল্প সময়ের মধ্যে গাড়ি খালাস, গাড়ি রাখার জন্য উন্নতমানের শেড ও ইয়ার্ড নির্মাণ এবং গাড়ির নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

পদ্মা সেতু চালুর ফলে এ বন্দর দিয়ে গাড়িসহ অন্যান্য পণ্য আমদানি বাড়বে বলে আশা করছেন মোংলা বন্দর চেয়ারম্যান। তিনি বলেন, সময় ও অর্থ সাশ্রয়ের জন্য অনেক আমদানিকারকই এখন মোংলা বন্দরকে বেছে নেবেন। মাত্র সাড়ে ৩ ঘণ্টায় এখন আমদানি করা গাড়ি মোংলা থেকে ঢাকায় নিয়ে যাওয়া সম্ভব হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

দেশজুড়ে আরো ৩ দিন হিট অ্যালার্ট জারিন্যাপ এক্সপো-২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীবদলে গেল গাইবান্ধার ৯ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধন