বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ || ২ শ্রাবণ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১২:২৯, ১৬ জুন ২০২৪

পাস হতে পারে ঋণের কিস্তি ছাড়ের প্রস্তাব

পাস হতে পারে ঋণের কিস্তি ছাড়ের প্রস্তাব
সংগৃহীত

আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) নির্বাহী পরিষদের আগামী বৈঠকে বাংলাদেশের ঋণের তৃতীয় কিস্তির অর্থ ছাড়ের বিষয়টি উপস্থাপন করা হবে। সেখানে প্রস্তাবটি অনুমোদন পেলে পরবর্তী দু-এক দিনের মধ্যে অর্থ ছাড় হবে। এবার তৃতীয় কিস্তি বাবদ ১১৫ কোটি ২০ লাখ ডলার দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

গত শুক্রবার আইএমএফের নির্বাহী পরিষদের বৈঠকে ২৪ জুনের বৈঠকের সূচি প্রকাশ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে আইএমএফের সদর দপ্তরে এই বৈঠক অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়।

বৈঠকের সূচিতে দেখা যায়, নির্বাহী বোর্ডের বৈঠকে বাংলাদেশের অনুকূলে ঋণের তৃতীয় কিস্তির অর্থ ছাড়ের পর্যালোচনা প্রতিবেদনটি উপস্থাপন করা হবে। এ বৈঠকে প্রস্তাবটি অনুমোদন হলেই ২৫ বা ২৬ জুনের মধ্যে বাংলাদেশ ঋণের অর্থ পেয়ে যাবে।

এর আগে ঋণের কিস্তির অর্থ ছাড়ের বিষয়ে আইএমএফের দেওয়া শর্ত বাস্তবায়ন ও অর্থনৈতিক সংস্কারের অগ্রগতি দেখতে গত ২৪ এপ্রিল ঢাকা সফর করে আইএমএফের একটি মিশন। তারা ৮ মে পর্যন্ত অবস্থান করে সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করে। এতে শর্ত বাস্তবায়নের অগ্রগতি ও ভবিষ্যৎ সংস্কার কার্যক্রম সম্পর্কে জানতে চায়। প্রতিনিধি দলটি ঢাকা ত্যাগের আগে শর্ত বাস্তবায়নের অগ্রগতিতে সন্তোষের বার্তা দিয়ে যায়। তারা আশা প্রকাশ করেন, নির্বাহী পরিষদ ঋণের অর্থ ছাড়ের প্রস্তাবটি অনুমোদন করবে।

গত বছরের ৩১ জানুয়ারি আইএমএফ বাংলাদেশের অনুকূলে ৪৭০ কোটি ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন করে। এর মধ্যে দুই কিস্তিতে ১১৬ কোটি ডলার ছাড় করা হয়েছে। এখন তৃতীয় কিস্তি বাবদ ১১৫ কোটি ডলার ছাড় করার পর্যায়ে রয়েছে।

সূত্র: দৈনিক আমাদের সময়

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ