শনিবার   ১৫ জুন ২০২৪ || ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ১০:৫০, ২৭ মে ২০২৩

দশ মাসে ২৭ হাজার কোটি টাকা কৃষিঋণ বিতরণ

দশ মাসে ২৭ হাজার কোটি টাকা কৃষিঋণ বিতরণ

২০২২-২৩ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) কৃষি খাতে প্রায় ২৭ হাজার কোটি টাকার ঋণ দিয়েছে দেশের ব্যাংকগুলো। যা অর্থবছরের মোট লক্ষ্যমাত্রার ৮৭ দশমিক ৪০ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা বলছেন, দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি কৃষি। বৈশ্বিক মহামারি, করোনা ও রাশিয়া-ইউক্রেন পরিস্থিতিতে কৃষির গুরুত্ব বেড়েছে। এ কারণে কৃষিতে প্রয়োজনীয় অর্থায়নের সচেষ্ট রয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে- চলতি অর্থবছরের প্রথম ১০ (জুলাই-এপ্রিল) মাসে কৃষি ও পল্লীঋণ বিতরণ হয়েছে ২৬ হাজার ৯২৯ কোটি টাকা, এটি মোট লক্ষ্যমাত্রার ৮৭ দশমিক ৪০ শতাংশ। এর আগে ২০২১-২২ অর্থবছরের প্রথম ১০ মাসে ঋণ বিতরণ করা হয়েছিল ২৩ হাজার ৭৫৬ কোটি টাকা। যা ছিল ওই সময়ের মোট লক্ষ্যমাত্রার ৮৩ দশমিক ৬৮ শতাংশ।

বাণিজ্যিক ব্যাংকগুলোর বিতরণ করা মোট ঋণের ২ শতাংশ কৃষিঋণ হিসেবে বিতরণ হয়ে থাকে। তবে এসব ব্যাংকের অনেকেরই পল্লী অঞ্চলে ঋণ বিতরণে যথেষ্ট অবকাঠামো নেই, তারা এনজিওর মাধ্যমে ঋণ বিতরণ করে। আর বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের বিতরণ করা ঋণের পুরোটাই কৃষি ঋণ। এছাড়া ক্ষুদ্রঋণ বিতরণী সংস্থার (এনজিও) নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এমআরএ) নিবন্ধিত এনজিও কৃষিঋণের বড় অংশ বিতরণ করে থাকে।

সম্প্রতি এবিবি জানায়, কৃষি ঋণের জন্য প্রতিটি ব্যাংক জনবল বাড়াচ্ছে। আগামীতে ব্যাংকগুলো সরাসরি কৃষকের মাঝে এ ঋণ বিতরণ করবে। এজন্য টার্গেটও নিয়েছে নিজ নিজ ব্যাংক।

এদিকে চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে আট রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক বিতরণ করেছে ১০ হাজার ৯৩৪ কোটি ৪৪ লাখ টাকা, যা তাদের মোট লক্ষ্যমাত্রার ৯৩ দশমিক ৭৯ শতাংশ। আর দেশি ও বিদেশি ব্যাংকগুলো বিতরণ করেছে ১৫ হাজার ৯৯৫ কোটি ১৫ লাখ টাকা বা লক্ষ্যমাত্রার ৮৩ দশমিক ৫১ শতাংশ।

গত ২০২১-২২ অর্থবছরের পুরো সময়ে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৮ হাজার ৩৯১ কোটি টাকা। গত অর্থবছর ব্যাংকগুলো লক্ষ্যমাত্রার চেয়েও বেশি কৃষিঋণ বিতরণ করেছিল, যা ছিল মোট লক্ষ্যমাত্রার প্রায় ১০২ শতাংশ। আর চলতি ২০২২-২৩ অর্থবছরে কৃষিঋণের লক্ষ্যমাত্রা ৩০ হাজার ৯১১ কোটি টাকা ধরা হয়েছে। এর মধ্যে প্রথম ১০ মাসেই লক্ষ্যমাত্রার ৮৭ দশমিক ৪০ শতাংশ ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো।

তথ্য মতে- চলতি অর্থবছরে কৃষিঋণ বিতরণের মোট লক্ষ্যমাত্রার মধ্যে রাষ্ট্রায়ত্ত আট ব্যাংকের কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে ১১ হাজার ৭৫৮ কোটি টাকা, বেসরকারি ব্যাংকগুলোর লক্ষ্যমাত্রা ১৮ হাজার ৩৮২ কোটি টাকা এবং আট বিদেশি বাণিজ্যিক ব্যাংকের লক্ষ্যমাত্রা রয়েছে ৭৭১ কোটি টাকা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

সর্বশেষ