• শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

পাতাল রেল নির্মাণে আরও একধাপ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

কয়েক দফা জরিপ ও ফিজিবিলিটি স্টাডির পর নির্ধারণ করা হয়েছে আরো একটি মেট্রোরেল প্রকল্প এমআরটি-১-এর রুট। এর আওতায় রাজধানীর এয়ারপোর্ট থেকে কমলাপুর রুটে পাতাল রেল আর নতুনবাজার থেকে পূর্বাচল পর্যন্ত ২৭ দশমিক ৫ কিলোমিটার দৈর্ঘ্যরে এলাইনমেন্ট ঠিক করা হয়েছে। এ রুট নির্মাণে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পিতলগঞ্জ মৌজায় ৮৮ দশমিক ৭১ একর এলাকার ভূমি অধিগ্রহণ করা হবে। এ চুক্তি মূল্যের পরিমাণ ৬০৭ কোটি ৬৫ লাখ টাকা। এর মধ্য দিয়ে দেশে প্রথম পাতাল রেল নির্মাণের কর্মযজ্ঞ আরো একধাপ এগিয়ে গেল।

এদিকে, ডিসেম্বরের শেষ সপ্তাহেই মেট্রোরেল চালুর জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে সারসংক্ষেপ পাঠিয়েছে ডিএমটিসিএল। মন্ত্রিপরিষদ বিভাগ ওই সময় বিবেচনায় রেখে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলেছে।

বুধবার (২৩ নভেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে ডিএমটিসিএলের পক্ষে চুক্তিতে সই করেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক। ঠিকাদার প্রতিষ্ঠানের পক্ষে সই করেন টোকিও কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের (জাপান) নির্বাহী কর্মকর্তা ও বিভাগীয় ব্যবস্থাপক মাসাকাজু কনিশী।

এ সময় ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক জানান, আগামী মাসের (ডিসেম্বর) শেষ সপ্তাহে রাজধানীবাসীর জন্য মেট্রোরেল চালু হচ্ছে। শুরুতে প্রথম ধাপে রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু করা হবে মেট্রোরেল। আমরা ডিসেম্বরের শেষ সপ্তাহে মেট্রোরেল চালুর জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে সারসংক্ষেপ পাঠিয়েছি। মন্ত্রিপরিষদ বিভাগ আমাদের ওই সময় বিবেচনায় রেখে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলেছে। এর আগে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, আমাদের বিজয়ের মাস ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমআরটি লাইন-৬ উদ্বোধন করবেন।

মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) প্রতি কিলোমিটারের ভাড়া ৫ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা। যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের ভাড়া মওকুফ থাকবে।

সূত্র জানিয়েছে, মেট্রোরেলের আগারগাঁও এবং উত্তরা নর্থ (দিয়াবাড়ী) স্টেশনে থাকবে রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বিআরটিসির বাস। আগামী মাসে অথবা জানুয়ারিতে চালু হতে পারে দিয়াবাড়ী-কমলাপুর মেট্রোরেলপথের (এমআরটি-৬) দিয়াবাড়ী-আগারগাঁও অংশ। আগারগাঁও থেকে যাত্রীদের ফার্মগেট, শাহবাগ, পল্টন হয়ে মতিঝিল পৌঁছে দেবে বিআরটিসির বাস। দিয়াবাড়ী স্টেশনেও থাকবে শাটল বাস। উত্তরার বিভিন্ন এলাকার এসব বাসে যাত্রীরা মেট্রোর স্টেশন পর্যন্ত যেতে পারবেন।

কতগুলো বাস চলবে মেট্রোর স্টেশন থেকে এমন প্রশ্নে বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম জানিয়েছেন, যাত্রীর চাহিদার ভিত্তিতে বাস নির্ধারিত হবে। শুধু মেট্রোর যাত্রীরাই এসব বাসে চড়তে পারবেন কি না প্রশ্নে তিনি বলেছেন, কে মেট্রোর যাত্রী, তা তো নির্ধারণ করা যাবে না। আগারগাঁও স্টেশনে বাস থাকবে। মতিঝিল পর্যন্ত যাবে। যারা উঠবেন, তারাই যেতে পারবেন।

এমআরটি লাইন-১ সূত্রে জানা গেছে, এটি এয়ারপোর্ট-খিলক্ষেত-যমুনা ফিউচার পার্ক-নতুনবাজার-বারিধারা-উত্তর বাড্ডা-হাতিরঝিল-রামপুরা-মৌচাক হয়ে কমলাপুর পর্যন্ত ১৬ দশমিক ২ কিলোমিটার আর অন্যটি নতুনবাজার-যমুনা ফিউচার পার্ক-বসুন্ধরা-পুলিশ অফিসার হাউজিং সোসাইটি-মাস্তুল-পূর্বাচল পশ্চিম-পূর্বাচল সেন্টার-পূর্বাচল সেক্টর-৭-পূর্বাচল ডিপো পর্যন্ত ১১ দশমিক ৩ কিলোমিটার রুট নির্মিত হবে।

চুক্তিপত্র অনুযায়ী, ভূমি উন্নয়নকাজের পদ্ধতি ও বাস্তবায়নকালের ওপর ভিত্তি করে পুরো এলাকাকে ছয়টি জোনে বিভক্ত করা হবে। এ কাজে স্ট্যাটিক সেন্ড কম্প্যাকশন পাইল, ডায়নামিক সেন্ড কম্প্যাকশন পাইল ও প্রিফেব্রিকেটেড ভার্টিক্যাল ড্রেইনের মতো আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। ডিপোর ভূমি উন্নয়নকাজ সম্পন্ন হওয়ার পর এ এলাকায় কন্ট্রাক্ট প্যাকেজ-২-এর আওতায় ডিপোর প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম স্থাপন করা হবে। এমআরটি লাইন-১-এর বিমানবন্দর রুট ও পূর্বাচল রুটে চলাচলকারী সব মেট্রো ট্রেন এ ডিপোর সুবিধাগুলো ব্যবহার করবে।

ভূমির চুক্তিমূল্য ৬০৭ কোটি ৬৫ লাখ টাকার মধ্যে ৮১ কোটি ৮৩ লাখ টাকা বাংলাদেশ সরকার এবং ৫২৫ কোটি ৮২ লাখ টাকা প্রকল্প সহায়ক প্রতিষ্ঠান জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) থেকে নেওয়া হচ্ছে। চুক্তি অনুযায়ী আগামী ৯১০ দিনের মধ্যে এটি বাস্তবায়ন করতে হবে।

চুক্তি সই অনুষ্ঠানে ছিলেন এমআরটি লাইন-১-এর প্রকল্প পরিচালক আবুল কাশেম ভূঁইয়া, পরিকল্পনা বিভাগের সচিব মামুন-আল রশিদ ও বাংলাদেশে নিযুক্ত জাইকা অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি টমোহাইড।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা