শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৪:৪১, ৭ অক্টোবর ২০২২

অনলাইনে ভাতা বিল দাখিল শুরু নভেম্বরে

অনলাইনে ভাতা বিল দাখিল শুরু নভেম্বরে

ভ্রমণ ভাতা, দৈনিক ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতা বিল অনলাইনে দাখিল করার নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। আপাতত নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত সব সরকারি দপ্তর, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) এ নির্দেশনা দিয়েছে অর্থ বিভাগ।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগের উপ-সচিব মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, ‘আমরা প্রাথমিকভাবে পাইলটিং করার জন্য সরকারের তিনটি সংস্থা অক্টোবর মাসে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতা বিল দাখিলের জন্য বলেছি। এই এক মাস পাইলটিং হয়ে গেলে নভেম্বর থেকে সারা দেশে সরকারি অফিসগুলোকে অনলাইনে ভাতার বিল দাখিল করতে হবে।’

তিনি বলেন, ‘এটা খুবই সহজ সিস্টেম। এই পদ্ধতি শুরু হয়ে গেলে সারা দেশে কাগজে বিল দাখিলের ঝামেলা আর থাকবে না। এছাড়া সরকারি কাজে ডিজিটাল সিস্টেমে আমরা আরও একধাপ এগিয়ে যাব। অনলাইনে আইবাসের মাধ্যমে বিল দাখিলের কথা জানান তিনি।

অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগ যা জানায়

১. আইএমইডি, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত সরকারি দপ্তরগুলোতে ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে বিল দাখিলের পাইলটিং করা হবে। উল্লিখিত বিভাগ/দপ্তরের কর্মচারীদের আইবাস++ এর মাধ্যমে অনলাইনে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা বিল দাখিল করতে হবে।

২. পাইলটিংয়ের আওতা বহির্ভূত অফিসগুলোর কর্মচারীরা আগের মতো ম্যানুয়েল পদ্ধতিতে বিল দাখিল করতে পারবেন। পাইলটিং শেষে সব সরকারি অফিস অনলাইনে টিএ/ডিএ বিল দাখিলের আওতাভুক্ত হবে।

৩. ভ্রমণের দূরত্ব অর্থ বিভাগের ওয়েবসাইটে এবং আইবাস++ এর ওয়েবসাইটে প্রদত্ত দূরত্ব চার্ট অনুসরণ করে নির্ধারণ করতে হবে।

৪. বিমান ভ্রমণের প্রাধিকারপ্রাপ্ত কর্মচারীদের বিমান ভ্রমণের প্রমাণ হিসেবে আবশ্যিকভাবে বোর্ডিং পাস আপলোড/দাখিল করতে হবে।

৫. পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত অনলাইনে বিল দাখিলের পাশাপাশি বিলের একটি প্রিন্ট কপি স্বাক্ষর ও সিলসহ সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে পাঠাতে হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু